উত্তরপ্রদেশে মহানবী (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে বিক্ষোভে ‘জড়িতদের’ বাড়ি ভেঙে দেওয়ার অভিযোগের ব্যাপারে ভারতের সুপ্রিম কোট একটি নোটিশ জারি করেছে। উত্তরপ্রদেশ সরকারের উদ্দেশে জারি করা ওই নোটিশে আদালত বলেছে, আইন অনুযায়ী উচ্ছেদ হতে হবে, প্রতিশোধমূলক ভাবে উচ্ছেদ হতে পারে না।

নোটিশ জারি করলেও, সুপ্রিম কোর্ট উচ্ছেদ বন্ধে কোনো নির্দেশনা উত্তরপ্রদেশ সরকারকে দেয়নি। নোটিশে বলা হয়, আমরা এই রকম উচ্ছেদ করতে পারি না। আমরা বলতে পারি আইন অনুযায়ী চলুন। বৃহস্পতিবার এই খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।  

এর আগে জমিয়াত উলামা-ই-হিন্দ এই ব্যাপারে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করে এবং এই উচ্ছেদকে ‘অবৈধ’ বলে এর সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করে। 

এ ছাড়া পিটিশনে আইনের বাইরে গিয়ে উত্তরপ্রদেশ সরকার যেন আর কোনো বাড়ি না ভাঙে সেটি নিশ্চিত করতেও আদালতের কাছে আবেদন জানানো হয়। 

প্রসঙ্গত, ভারতের ক্ষমতাসীন বিজেপির দুই নেতা মহানবী (সা.) কে নিয়ে অবমাননাকর বক্তব্যে দেন বলে অভিযোগ উঠে। এর প্রতিবাদে উত্তরপ্রদেশে সহিংস বিক্ষোভ হয়।পরে বিক্ষোভে অংশ নেওয়া মুসলিমদের বাড়ি ভেঙে দেয় রাজ্য সরকার।

পিটিশনকারীরা সুপ্রিম কোর্টকে এই ভাঙচুরকে ‘দুঃখজনক এবং ভয়ঙ্কর’ বলেছেন এবং বাড়ি ভাঙার পর সরকারের পক্ষ থেকে নোটিশ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন। তবে উত্তরপ্রদেশ সরকার বলেছে, তারা যা করেছে আইন মেনেই করেছে।