ভারী বৃষ্টিপাত ও উজানে ভারতের পাহাড়ি ঢলে ফুলগাজী উপজেলাকে সম্ভাব্য বন্যার কবল থেকে রক্ষার জন্য সোনাগাজীতে অবস্থিত ফেনী রেগুলেটরের ৪০টি গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। সোমবার সকালে মুহুরী নদীর ১২২ কিলোমিটার বাঁধের দুইটি স্থানে বেড়িবাঁধ ভেঙে ফুলগাজীর কয়েকটি গ্রামে পানি প্রবেশ করায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

একই সময়ে ভারী বর্ষণে ফুলগাজী বাজারের গার্ডওয়ালের ভেতর দিয়ে মুহুরী নদীর পানি প্রবেশ করে ফুলগাজী বাজার প্লাবিত হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত পানি ধীরে ধীরে বাড়ছে। স্থানীয়রা বলছেন, পানি বাড়ছে, ডুবছে রাস্তা-ঘাট ও ফসলি জমি।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী নুর নবী বলেন, ফুলগাজী উপজেলা যাতে বন্যার কবলে না পড়ে সেই বিবেচনায় অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের সব গেট খুলে দেওয়া হয়েছে।

হঠাৎ করে সব গেট খুলের দেওয়ার বিষয়ে নুর নবী আরও বলেন, সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এক দিনে মুহুরী নদীতে ১২৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের গেট খুলে দেওয়া হয়। মুহুরী রেগুলেটরে স্বাভাবিক পানি প্রবাহ ২ দশমিক ৭ সেন্টিমিটার হলে বর্তমানে সেই প্রবাহ ৩ দশমিক ৯ সেন্টিমিটার ঠেকেছে। পানির প্রবাহ ৪ দশমিক ৫ সেন্টিমিটার হলে বন্যার আশঙ্কা রয়েছে।