ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ময়মনসিংহে তিন মুক্তিযোদ্ধার নামে মামলা

'শান্তি কমিটি' নিয়ে বিরোধ

ময়মনসিংহে তিন মুক্তিযোদ্ধার নামে মামলা

ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশ: ২৩ জুন ২০২২ | ১২:৪৪ | আপডেট: ২৩ জুন ২০২২ | ১২:৪৪

ময়মনসিংহে ঈশ্বরগঞ্জের তিনজন বীর মুক্তিযোদ্ধাসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। মামলাটি করেছেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বুলবুল। মুক্তিযুদ্ধের সময় শান্তি কমিটিতে রফিকুল ইসলামের বাবার নাম ছিল বলে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে মামলাটি করা হয়। অন্যদিকে মামলার প্রতিবাদে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করেছেন মুক্তিযোদ্ধারা।

গত বুধবার ময়মনসিংহ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হলুদ, আবদুল হাই, মো. নুরুল হকসহ পাঁচজনকে আসামি করে মামলা করা হয়।
অভিযোগ করা হয়- বাদী রফিকুল ইসলামের বাবা (মৃত জাবেদ আলী বেপারি) ও এক নম্বর সাক্ষী পৌর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র হাবিবুর রহমানের বাবা (মৃত আব্বাস আলী মোড়ল) আওয়ামী লীগের এবং স্বাধীনতার পক্ষের ছিলেন। তাঁরা কখনোই স্বাধীনতাবিরোধী চক্রের সঙ্গে জড়িত ছিলেন না। কিন্তু রফিকুল ইসলাম ও হাবিবুর রহমানের বাবাকে শান্তি কমিটির সদস্য উল্লেখ করে হাবিবুর রহমান হলুদ, আবদুল হাই ও মো. নুরুল হক স্বাক্ষরিত একটি তালিকা প্রকাশ করা হয়। মানহানির এ মামলাটি আদালত জেলা পুলিশের গোয়েন্দা শাখাকে তদন্তের দায়িত্ব দিয়েছেন।
সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধারা জানান, ২০১০ সালের ৩০ জুন থেকে ২০১৯ সালের ৩ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিঠি দেওয়া শুরু হয় শান্তি কমিটি, রাজাকার, আলবদরের পূর্ণাঙ্গ নামের তালিকা প্রেরণের জন্য। মুক্তিযোদ্ধাদের মাধ্যমে তথ্য সংগ্রহের পর প্রশাসন ও ট্রাইব্যুনালের লোকজন তালিকা প্রস্তুত করে নেন। প্রশাসন তালিকা করে নেওয়ার পরবর্তী বিষয় সম্পর্কে তাঁরা অবগত নন।
ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী র্কমকর্তা হাফিজা জেসমিন বলেন, তালিকা করার জন্য নির্দেশনা ছিল। তাঁর কার্যালয় থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কোনো তালিকা পাঠানো হয়নি। একটি তালিকা নিয়ে কাজ হতে পারে, কোনো জায়গা থেকে নির্দেশনা এলে সে বিষয় গোপন থাকবে।

আরও পড়ুন

×