ছয় বছর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে শ্রীলংকা। ২০১৬ সালে অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছিলো লংকানরা। টেস্ট সিরিজেও ভালো কিছু করার লক্ষ্যে দুই জনকে স্টান্ডবাই রেখে ১৮ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে স্বাগতিকরা।

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ১-২ ব্যবধানে হারার পর ওয়ানডে সিরিজে অজিদের ৩-২ ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। সিরিজে দুটি টেস্টই গলে অনুষ্ঠিত হবে। প্রথম খেলাটি শুরু হবে ২৯ জুন আর দ্বিতীয় ও শেষ টেস্টটি শুরু হবে ৮ জুলাই।

লংকানদের টেস্ট দলে ফিরেছেন পাথুম নিশাঙ্কা। বাংলাদেশের বিপক্ষে স্কোয়াডে থাকা কামিন্দু মেন্ডিস ও চামিকা করুণারত্নেকেও রাখা অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে। তবে ভ্যান্ডারসে ও নিশাঙ্কাকে দলে জায়গা দেওয়া হলেও স্কোয়াড থেকে বাদ পড়েছেন কামিল মিশারা ও সুমিন্দা লক্ষণ।

লঙ্কান স্কোয়াডে বড় চমক জেফরি ভ্যান্ডারসে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের ৪ ম্যাচ খেলে পাঁচ উইকেট নিয়ে নির্বাচকদের নজর কাড়েন তিনি।

শ্রীলঙ্কার ১৮ সদস্যের দল:

দিমুথ করুণারত্নে (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, অশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুস, কুশাল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা (উইকেটরক্ষক), দীনেশ চান্দিমাল (উইকেটরক্ষক), রামেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রভীন জয়াবিক্রমা, লাসিথ এম্বুলদেনিয়া ও জেফরি ভ্যান্ডারসে। এছাড়া স্ট্যান্ডবাই দুই সদস্যের মাঝে আছেন দুনিথ ওয়েলালেজ ও লক্ষীথা রাসাঞ্জানা।