কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই চলাকালে কাঠের তৈরি স্ট্যান্ডের একটি অংশ ধসে পড়ার ঘটনায় চারজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও একশ’র মতো।

রোববার ঐতিহ্যবাহী অনুষ্ঠান  ‘কোরালেজা’ চলাকালে তোলিমা স্টেটের এল এসপিনাল শহরের একটি স্টেডিয়ামে যখন ষাঁড়ের সঙ্গে লড়াইয়ের জন্য মানুষ মাঠে ঢুকেছেন সেসময় এ দুর্ঘটনা ঘটে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

ভিডিওতে দেখা যায়, ষাঁড়ের সঙ্গে লড়াই চলাকালে তিনতলা বিশিষ্ট স্ট্যান্ড ধসে পড়ছে। এতে কয়েক ডজন মানুষ মাঠে পড়ে যান।

তোলিমার গভর্নর হোসে রিকার্ডো ওরোজকো স্থানীয় ব্লু রেডিওকে বলেন, আমরা তোলিমায় হাসপাতাল নেটওয়ার্ক সক্রিয় করেছি। চারজন নিহত হয়েছেন। তাদের মধ্যে দুইজন নারী, একজন পুরুষ একজন শিশু। 

রোববার রাতে আঞ্চলিক স্বাস্থ্য কর্তৃপক্ষ এক সংবাদ সম্মেলনে জানায়, এ দুর্ঘটনার পর চিকিৎসার জন্য ৩২২ ব্যক্তি স্থানীয় সরকারি ও বেসরকারি হাসপাতালে গিয়েছেন।

ওরোজকো বলেন, নিহত ও আহতদের সংখ্যা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। 

এল এস্পিনাল শহরে ৭৮ হাজার মানুষের বসবাস। রাজধানী বোগোতা থেকে এ শহরের দূরত্ব ১৫০ কিলোমিটার। এটি সান পেদ্রো উৎসবকে ঘিরে উদযাপনের অংশ ছিল এটি। যা এ অঞ্চলে সবচেয়ে জনপ্রিয় উৎসব।

শনিবারও এল এসপিনাল শহরে কোরালেজা অনুষ্ঠানে বেশ কয়েকজন আহত হয়েছেন। চলতি মাসের শুরুতে এরকম একটি উৎসবে এক ব্যক্তি নিহত হন।

দেশটির প্রেসিডেন্ট ইভান দুকু রোববারের ঘটনায় তদন্ত করার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, আমরা এল এসপিনালে নিবন্ধিত ভয়ানক ট্র্যাজেডির জন্য শোক প্রকাশ করছি। আমরা তদন্তের আহ্বান জানাচ্ছি।

সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গোস্তাভো পেট্রো স্থানীয় কর্মকর্তাদের প্রতি এ ধরনের উৎসব নিষিদ্ধ করার দাবি জানান। তিনি বলেন, এ ধরনের ঘটনা এবারই প্রথম নয়। আমি মেয়রদের প্রতি আহ্বান জানাচ্ছি, এ ধরনের অনুষ্ঠানের অনুমতি যেন দেওয়া না হয়।