আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের চার বিভাগের অনেক জায়গায় আবারও ভারি বৃষ্টি হতে পারে। বাকি চার বিভাগের কিছু জায়গাতেও এ সময়ে বৃষ্টি হতে পারে। আর আগামী তিন দিন এ বৃষ্টির ধারা অব্যাহত থাকবে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃষ্টি মাঝে থেমে গিয়েছিল। কিন্তু আবার শুরু হবে। দেশের সব এলাকাতেই কমবেশি বৃষ্টি হবে।

মঙ্গলবার সকাল ৭টায় দেওয়া আগামী ৬ ঘণ্টায় ঢাকা ও এর আশপাশের এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। তবে গত ২৪ ঘণ্টায় ঢাকা ও এর আশপাশে কোনো বৃষ্টি হয়নি।

গত ১৫ জুন থেকে সিলেট নগরে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে বন্যা পরিস্থিতির অবনতি হয়। পরদিন থেকে তা ভয়াবহ আকার ধারণ করে। এতে নগরসহ আশপাশের বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্র ও নিরাপদ আশ্রয়ের জন্য স্বজনদের বাসাবাড়িতে অবস্থান করে। ১৭ জুন বন্যা পরিস্থিতি মারাত্মক রূপ নেওয়ায় সেনাবাহিনী নামানো হয়।