সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় দুই শতাধিক পরিবারকে নগদ অর্থ সহায়তা দিয়েছেন বাংলাদেশের লেখক, শিল্পী, সাংবাদিক ও প্রকাশকবৃন্দ। বৃহস্পতিবার দিনভর কবি শাহেদ কায়েস ও কথা সাহিত্যিক স্বকৃত নোমানের নেতৃত্বে সুনামগঞ্জ ও সিলেটে ঘরে ঘরে গিয়ে এই সহায়তা বিতরণ করেন।

তারা সুনামগঞ্জের দুই শতাধিক পরিবারকে তারা নগদ ৪ হাজার টাকা, ২ হাজার টাকা ও ১ হাজার টাকা করে দেন। এসময় লেখক, শিল্পী, সাংবাদিক ও প্রকাশকবৃন্দর মানবিক এই কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে ত্রাণ বিতরণে অংশ নেন সুনামগঞ্জের স্থানীয় সরকারের উপপরিচালক ও কবি জাকির জাফরান।

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত তারা সুনামগঞ্জ সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের বৈষভেড়, দেওয়াননগর, কাঠইর ইউনিয়নের কলাইয়া ও নোয়াগাও গ্রামে গিয়ে ত্রাণ বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন কবি ও সাংবাদিক শামস শামীম, দেবাশীষ দেবু, সংস্কৃতিজন বিনয় ভদ্র, প্রকাশক রাজীব চৌধুরী প্রমুখ।

‘দুর্যোগ পিড়ীতদের পাশে লেখক, শিল্পী, সাংবাদিক ও প্রকাশক’-এর সমন্বয় কমিটির সদস্য কথাসাহিত্যিক স্বকৃত নোমান বলেন, আমরা সরেজমিন এসে হাওরের মানুষের ভয়াবহ দুর্যোগ দেখেছি। মানুষ ঘরবাড়ি, সংসারের জিনিষপত্র হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। এই দুঃসময়ে আমরা ‘লেখক, শিল্পী, সাংবাদিক ও প্রকাশক’ এর উদ্যোগে কিছু নগদ সহায়তা তুলে দিতে পেরেছি। তিনি বলেন, এই মানুষদের ঘুরে দাঁড়ানোর জন্য বড়ো সহযোগিতা প্রয়োজন। বিশেষ করে গৃহ নির্মাণে তাদেরকে দ্রুত সহযোগিতা করতে হবে।

কবি শাহেদ কায়েস বলেন, আমরা আমাদের বন্ধু বান্ধব, সামাজিক যোগাযোগ মাধ্যমে ও মিডিয়ায় সুনামগঞ্জবাসীর এই ভয়াবহ দুর্যোগ দূর থেকে প্রত্যক্ষ করে ব্যথিত হয়েছি। এই ব্যথিত হৃদয়ে আমরা আহ্বান জানিয়েছিলাম সুনামগঞ্জের দুর্যোগ পিড়ীতদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য।

তিনি বলেন, দেশ বিদেশের মানবিক মানুষগুলো আমাদের ডাকে সাড়া দিয়েছিলেন। আমরা দুর্গত এলাকায় এসে অসহায় মানুষদের নগদ সহায়তা দিয়েছি। যারা আমাদের মানবিক কার্যক্রমে বন্যা দুর্গতদের পাশে দাঁড়িয়েছেন, নানাভাবে পরামর্শ দিয়েছেন, তাদের সবার প্রতি আমরা কৃতজ্ঞ।