রাঙামাটির কাপ্তাইয়ের কর্ণফুলী নদীর সীতারঘাট এলাকায় নদীতে ডুবে যাওয়ার সময় একটি হরিণ শাবককে উদ্ধার করেছে স্থানীয় এক কৃষক। শনিবার বিকেলে ৭-৮ মাস বয়সী এই হরিণ শাবকটি জীবিত উদ্ধার করেন এনামুল হক বাচ্চু নামের ওই কৃষক।

এ বিষয়ে কৃষক বাচ্চু জানান, তিনি বাগানে কাজ করার সময় হঠাৎ কুকুরের চিৎকার শোনার পর দ্রুত ছুটে গিয়ে দেখেন, কর্ণফুলী নদীতে পার্শ্ববর্তী বন থেকে আসা একটি হরিণ শাবক পানিতে ডুবে যাচ্ছে। তাৎক্ষণিক তিনি দ্রুত তার নৌকাটি নিয়ে হরিণটিকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়। পরে তিনি হরিণটি উদ্ধার করে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ কাপ্তাই রেঞ্জের রামপাহাড় বন বিটে খবর দেয় এবং নিজ উদ্যোগে বনবিট অফিসে হরিণটিকে পৌঁছে দেন।

এদিকে বিট অফিসার মাসুদ আলমের উপস্থিতিতে হরিণের বাচ্চাটিকে সীতাপাহাড়ের গভীর অরণ্যে শনিবার সন্ধ্যার আগেই অবমুক্ত করা হয়।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ বলেন, কৃষক এনামুল বাচ্চু বন্যপ্রাণীর প্রতি যে মায়া মমতা দেখালেন, তা অনেক প্রশংসনীয়। এজন্য কাপ্তাই বনবিভাগ থেকে তাকে অনেক ধন্যবাদ জানানো হয়। কৃষক বাচ্চুর মতো আমাদের সকলকে বণ্যপ্রাণী সুরক্ষায় এগিয়ে আসতে হবে।