নৌপথে পণ্য পরিবহনে ১৫ থেকে ২২ শতাংশ ভাড়া বাড়িয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)। বৃহস্পতিবার সংস্থাটির নির্বাহী পরিষদের সভায় ভাড়া বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় লাইটার জাহাজ মালিকদের বিভিন্ন সংগঠন বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চট্টগ্রামের নেতারাও উপস্থিত ছিলেন। বর্ধিত ভাড়া গত ৬ আগস্ট থেকে কার্যকর করা হয়েছে।
জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে ভাড়া বাড়ানো হয়েছে বলে দাবি করা হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।
ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহবুব রশীদ বলেন, 'নিজ থেকে ভাড়া বাড়ানো হয়নি। জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে সেই বর্ধিত দামের সঙ্গে ভাড়া সমন্বয় করেছি। যদি জ্বালানি তেলের দাম কমে, ভাড়াও কমিয়ে পুনরায় সমন্বয় করা হবে।'
ডব্লিউটিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর ও কর্ণফুলী নদীর বিভিন্ন ঘাট এবং কুতুবদিয়া থেকে ঢাকা, বরিশাল ও চাঁদপুরে পণ্য পরিবহনের জন্য বিদ্যমান ভাড়ার ২২ শতাংশ বাড়ানো হয়েছে। দেশের অন্যান্য গন্তব্যে বিদ্যমান ভাড়ার চেয়ে ১৫ শতাংশ বেশি দিতে হবে। তবে অভ্যন্তরীণ গন্তব্য চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে কর্ণফুলী নদীর উপকূলে বিভিন্ন ঘাটে পণ্য পরিবহনে ভাড়া বাড়ানোর বিষয়টি এক মাস পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত নেওয়া হবে।
এতে আরও বলা হয়, নতুন ভাড়া ৬ আগস্ট থেকে কার্যকর হয়েছে বলে সিদ্ধান্ত হয়। যেসব জাহাজ ৬ আগস্ট থেকে আগের ভাড়ায় পণ্য পরিবহন করেছে তাদের কাছ থেকে নতুন ভাড়ার পরিমাণ সমন্বয় করা হবে।
প্রসঙ্গত, গত ৫ আগস্ট মধ্যরাতে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়।