চট্টগ্রাম নগরের ফুটপাত ও সড়ক দখল এবং উচ্ছেদ নিয়ে সিটি করপোরেশন ও দখলদারদের মধ্যে রীতিমত চোর-পুলিশ খেলা চলে। সকালে উচ্ছেদ হলে বিকেলে আবার দখল হয়ে যায় ফুটপাত। দীর্ঘদিন ধরে চলে আসা এই চোর-পুলিশ খেলা বন্ধে এবার স্ট্রাইকিং ফোর্স গঠন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

রোববার থেকে আনুষ্ঠানিকভাবে তাদের মাঠে নামানো হয়েছে।

২০ সদস্যের দলকে নিরাপত্তাবাহিনীর আদলে নতুন পোশাক দেওয়া হয়েছে। প্রয়োজনীয় যন্ত্রপাতির পাশাপাশি গাড়িও সরবরাহ করা হয়েছে। নগরের সড়ক ও ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে সহায়তা ও উদ্ধার হওয়া জায়গায় পুনর্দখল রোধে কাজ করবে এই ফোর্স।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, সড়ক ও ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখলমুক্ত করতে প্রায় অভিযান চালানো হয়। বেশিরভাগ ক্ষেত্রে সকালে অভিযান চালালে বিকেলে আবার দখল হয়ে যায়। এ অবস্থার অবসানে এই দল গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, ফুটপাত ও রাস্তায় কোনো অবৈধ দখলদার থাকতে পারবে না। যত বড় শক্তিশালীই হোক না কেন আমরা উচ্ছেদ করব। উচ্ছেদ করা জায়গা যেন পুনরায় দখল না হয় সেটাও নিশ্চিত করা হবে। শহরের সৌন্দর্য ফিরিয়ে আনতে যা যা করণীয় সবই করা হবে।

সিটি করপোরেশন সূত্র জানায়, ফুটপাত ও সড়ক দখলমুক্ত করতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনা করে সিটি করপোরেশন। কিন্তু দখল মুক্ত করার কয়েকদিনের মধ্যে সেগুলো আবার দখল হয়ে যায়। এভাবে দখলদার ও সিটি করপোরেশনের মধ্যে চলে চোর-পুলিশ খেলা। এই খেলা থামাতে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন বিভাগের ২০ জন কর্মীকে নিয়ে স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে।

জানা যায়, এই দলটি ফুটপাত ও সড়ক অবৈধ দখলদারমুক্ত সহায়তা করবে। পাশাপাশি উচ্ছেদ হওয়া জায়গাগুলো নিয়মিত পরিদর্শন করবে। পুরো শহর ঘুরে ঘুরে কোথাও সড়ক ও ফুটপাত দখল হয়েছে কিনা তা চিহ্নিত করে প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তাকে রিপোর্ট করবে। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। উচ্ছেদ করা জায়গা পুনর্দখল হতে দেখলে এই দল সঙ্গে সঙ্গেই তাদের উচ্ছেদ করবে।

করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মোবারক আলী বলেন, ফুটপাত দখলমুক্ত রাখতে ২০ সদস্যের দল গঠন করা হয়েছে। পরবর্তীতে এ দলের সদস্য সংখ্যা আরো বাড়ানো হবে। সবসময় টহলে থাকবে দলটি। দখল হওয়া ফুটপাত চিহ্নিতের পাশাপাশি উচ্ছেদ হওয়া ফুটপাত পুনরায় দখল ঠেকাতে কাজ করবে দলটি।