জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ফরিদপুরের সর্বস্তরের মানুষ। এ সময় দেশ ও বঙ্গবন্ধুর বিরোধী কুচক্রীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার প্রত্যয় ব্যাক্ত করেন তারা।

সোমবার সকাল ৮টার দিকে ফরিদপুর শহরের ঐতিহাসিক অম্বিকা ময়দানে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, আওয়ামী লীগ, মুক্তিযুদ্ধা সংসদ, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পাশাপাশি হাজারো মানুষ। তারা লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে স্বাধীনতা সংগ্রামের মহানায়ককের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে সেখানে কোরআন তেলাওয়াতের মাধ্যমে বঙ্গবন্ধু ও পঁচাত্তরের ১৫ অগাস্ট নিহতদের আত্মার শান্তি কামনায় দোয়া করা হয় এবং শহীদের আত্নার শান্তি কামনা করে এক মিনিট নিরাবতা পালন করা হয়।

এ ছাড়ও জেলা স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে সেখানে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধের বিষয়ে শতাধিক ছবি প্রদশর্নী ও রক্তদান কর্মসূচি পালন করা হয়।

জাতীয় শোকের এই দিনে ফরিদপুরের সব সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিস ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে, পালিত হচ্ছে নানা কর্মসূচি। জেলার সব মসজিদ, মন্দির, গীর্জায় বিশেষ দোয়া ও প্রার্থনার ব্যবস্থা করা হয়েছে।

শোক দিবসের বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক অতুল সরকার, জেলা পরিষদের চেয়ারম্যান শামসুল হক, পুলিশ সুপার আলিমুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি শামিম হক, সাধারণ সম্পাদক ইসতিয়াক আরিফ ও প্রেসক্লাবে সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী প্রমুখ।