জ্বালানি তেল ও ইউরিয়া সারের মূল্যবৃদ্ধি এবং পরিবহন ভাড়া বাড়ানোর প্রতিবাদে ২৫ আগস্ট ডাকা হরতালের সমর্থনে চট্টগ্রামে ট্রাক মিছিল ও সমাবেশ করেছে বাম জোট। সোমবার বিকেলে নগরীর সিনেমা প্যালেসে ট্রাক মিছিল-পূর্ব সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য দেন বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। পরে তাঁর নেতৃত্বে বের হওয়া ট্রাক মিছিল নগরীর লালদীঘির পাড়, আন্দরকিল্লা, জামালখান, চকবাজারসহ বিভিন্ন এলাকায় হরতালের প্রচারপত্র বিলি করে। এ সময় তাঁরা কয়েকটি পথসভা করেন।

সমাবেশে প্রিন্স বলেন, বাম গণতান্ত্রিক জোট ২৫ আগস্ট সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল আহ্বান করেছে। এটা শুধু বামপন্থিদের হরতাল নয়, এটা জান বাঁচানোর দাবিতে জনগণের হরতাল। আসুন দুঃশাসন রুখে দাঁড়াই। তিনি বলেন, গর্জে উঠতে হবে। হরতালের দিন যে যেখানে আছেন সেখানে কাজ বন্ধ রেখে রাস্তায় এসে বিক্ষোভ করুন। ঐক্যবদ্ধভাবে সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়ান।

তিনি বলেন, সরকার সারের দাম বাড়িয়ে দিল, তেলের দাম বাড়িয়ে দিল। জনগণের প্রতি দায়িত্ব থাকলে সরকার এ রকম করতে পারে না। তিনি বলেন, (সরকার) সামরিক-বেসামরিক আমলা পুষছে। আমলার গাড়ির তেলের টাকা তো কমায়নি। পুলিশের খরচ কমায়নি। আমলার খরচ কমায়নি। লাথি মারল জনগণের পেটে।

চট্টগ্রামের বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) নেতা সফি উদ্দিন কবির আবিদের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর ও সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া, বাসদ নেতা মাহিন উদ্দিন এবং বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলার সদস্য জাহেদুন্নবী কনক।