পটুয়াখালীর দুমকিতে একই স্থানে আওয়ামীলীগ ও বিএনপি পাল্টাপাল্টি সভা আহবান করায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত  উপজেলার হল পট্টি পদ্মা ব্যাংক সংলগ্ন চারশ’গজের জন্য ১৪৪ ধারার এই আদেশ জারি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান।

ওই আদেশ জারির পর পরই ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতয়েন করা হয়েছে। ওই আদেশে জনগণের নিরাপত্তা রক্ষার্থে হলপট্টি পদ্মা ব্যাংক সংলগ্ন চারশ গজের মধ্যে সকল ধরনের সভা-সমাবেশ, মিটিং, মিছিল ও গণজমায়েত নিষিদ্ধ করা হয়।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে দুমকি উপজেলা বিএনপি মঙ্গলবার সকাল ৯টায় হলপট্টিতে বিক্ষোভ সমাবেশ আহবান করে। এ সভায় বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর উপস্থিত থাকার কথা ছিল। এদিকে একই সময় একই স্থানে উপজেলা আওয়ামীলীগ বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন। উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম আজাদ দলের পক্ষে এ পাল্টা সমাবেশ করার ঘোষণা দেন। এ পরিস্থিতে শহরের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে  ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান জানান, বিএনপি-আওয়ামীলীগ পাল্টাপাল্টি  কর্মসূচি ঘোষণা করায় সংঘাত এড়াতে এবং শহরের পরিস্থিতি স্বাভাবিক রাখতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ ১৪৪ ধারা জারি করা হয়।