বকেয়া পাওনা পরিশোধের দাবিতে খুলনায় বন্ধ থাকা মহসেন জুট মিলের মালিক তাওহিদুল ইসলামের বাড়ি ঘেরাও কর্মসূচি পালন করেছে শ্রমিকরা।

বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে শনিবার সকাল সাড়ে ১০টায় মিছিল সহকারে নগরীর শেরে বাংলা রোড এলাকায় মিল মালিকের বাড়ি ঘেরাও করা হয়।

এ সময় অনুষ্ঠিত সমাবেশে শ্রমিকরা বলেন, খুলনার শিরোমনি শিল্প এলাকার মহসেন জুট মিল গত ৯ বছর ধরে বন্ধ রয়েছে। ২০১৩ সালে মালিকপক্ষ মিল বন্ধ করে দিলেও শ্রমিকদের বকেয়া টাকা পরিশোধ করেনি।

সমাবেশ থেকে বক্তারা শ্রমিক-কর্মচারীদের গ্রাচ্যুইটি, পিএফসহ চূড়ান্ত পাওনাদি দ্রুত এককালীন পরিশোধের দাবি জানান।

বক্তারা বলেন, মিল বন্ধ হওয়ার পর থেকে এ পর্যন্ত ৮২ জন শ্রমিক মৃত্যুবরণ করলেও তাদের পরিবার কোনো টাকা পায়নি। আরও বেশ কিছু শ্রমিক রয়েছেন যারা অসুস্থ এবং অসহায় অবস্থায় অর্ধাহারে-অনাহারে দিন যাপন করছে। মিলের কাছে ৪ শতাধিক শ্রমিক-কর্মচারীর প্রায় ১১ কোটি টাকা পাওনা রয়েছে।

এসময় বক্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধ করা না হলে মিল মালিকের বাসভবনে লাগাতার অবস্থান ও মালিককে বাড়িতে অবরুদ্ধ করে রাখা হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেন। পরিচালনা করেন ফেডারেশনের প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেক। এতে বক্তৃতা করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা ইজ্ঞিল কাজী, মো. আছহাব উদ্দিন, মাহাতাব উদ্দিন, ইব্রাহিম কাগজি, মো. নিজাম উদ্দিন, লিয়াকত মুন্সি, সেকেন্দার আলী প্রমুখ।