গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ছাত্রলীগের সাবেক সভাপতি ও গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সদস্য মাহমুদ হাসান রিপন। 

আগামী ১২ অক্টোবর অনুষ্ঠেয় নির্বাচনে নৌকা প্রতীকে লড়বেন তিনি। এ ছাড়া দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদে দল মনোনীত প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করা হয়েছে।

শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় এবং স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথ সভায় এই মনোনয়ন চূড়ান্ত করা হয়। সভা শেষে রাতে দলের এক প্রেস বিজ্ঞপ্তিতে দলীয় প্রার্থী তালিকা ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভায় মনোনয়ন বোর্ডের সদস্যরা যোগ দেন। বিকেল ৪টা থেকে শুরু হয়ে নামাজের বিরতিসহ প্রায় পাঁচ ঘণ্টার যৌথসভায় প্রথমেই গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়। এরপর বিভাগওয়ারী ৬১টি জেলা পরিষদের চেয়ারম্যান পদের প্রার্থীদের মনোনয়ন দেওয়া হয়। মনোনয়নপ্রাপ্তির ক্ষেত্রে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের জনপ্রিয়তা, স্বচ্ছ ও পরিচ্ছন্ন ইমেজ এবং দক্ষতার পাশাপাশি জয়লাভের সম্ভাবনার চুলচেরা বিশ্লেষণ ও যাচাই-বাছাই করা হয়।

সভার শুরুতে যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এর আগে গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে ১০ জন মনোনয়নপ্রত্যাশী নৌকার মনোনয়ন পেতে ফরম সংগ্রহ ও জমা দিয়েছিলেন। অন্যদিকে ৬১টি জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন ৫০০ জন। গত ৪ থেকে ৮ সেপ্টেম্বর দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে এই দলীয় মনোনয়ন ফরম বিতরণ ও জমার কার্যক্রম চলে।

আগামী ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের তারিখ নির্ধারণ করে বিস্তারিত তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই আসনের সাতবারের এমপি ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া গত ২২ জুলাই রাতে মারা যাওয়ায় আসনটি শূন্য হয়। 

অন্যদিকে তিন পাবর্ত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৭ অক্টোবর। ওইদিন চেয়ারম্যান ছাড়াও সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্যপদে ভোটগ্রহণ করা হবে।