রাশিয়ার প্রতি হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল নিজেদের ভূমির সঙ্গে সংযুক্তির ঘোষণার পর ভ্লাদিমির পুতিনের উন্মত্ততা যুক্তরাষ্ট্রকে ভয় দেখাতে পারবে না।  

হোয়াইট হাউসে দেওয়া এক বক্তব্যে বাইডেন এই মন্তব্য করেন। এদিকে নতুন সংযুক্ত ভূমি রক্ষার্থে পুতিন পরমাণু অস্ত্র ব্যবহারে এক প্রকার প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন। তিনি ঘোষণা দিয়েছেন, এই অঞ্চলগুলো ‘চিরদিনের’ জন্য রাশিয়ার হয়ে থাকবে। শনিবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন। 

অন্যদিকে ইউক্রেনের চার অঞ্চলকে নিজেদের ভূমির সঙ্গে সংযুক্তির রাশিয়ার এই ঘোষণাকে ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর পরিস্থিতির সবচেয়ে গুরুতর অবনতি বলে মন্তব্য করেছেন।  

এর আগে এক বক্তব্যে রুশ প্রেসিডেন্ট পুতিন দাবি করেছেন, দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝার নাগরিকরা ‘তাদের জনগণ এবং মাতৃভূমির সঙ্গে একীভূত’ হতে ভোট দিয়েছে। সম্প্রতি এই অঞ্চলগুলোতে হওয়া গণভোটের উল্লেখ করে এই দাবি করে পুতিন। তবে ইউক্রেন ও পশ্চিমা সরকারগুলো এই গণভোটকে লজ্জাজনক আখ্যা দিয়ে তার নিন্দা করেছেন। যদিও পুতিনের বক্তব্যের অধিকাংশ অংশই পশ্চিমাদের লক্ষ্য করে দেওয়া। 

পুতিন বলেন, আপাত হুমকির মধ্যে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের শেষ দিকে জাপানে পরমাণু অস্ত্র ব্যবহার করে যুক্তরাষ্ট্র একটি উদাহরণ তৈরি করেছে।

পুতিনের এসব বক্তব্যকে বেপরোয়া এবং হুমকি বলে আখ্যা দিয়েছেন বাইডেন। তিনি বলেন, তবে পুতিনের এসব বক্তব্য আমাদের ভয় দেখাতে পারবে না। আমেরিকা এবং তার মিত্ররা এসবে ভয় পাচ্ছে না। 

এ সময় পুতিনকে উদ্দেশ করে বাইডেন বলেন, ন্যাটো মিত্রদের সঙ্গে মিলে ন্যাটোর প্রতি ইঞ্চি ভূমি রক্ষার্থে আমেরিকা পুরোপুরি প্রস্তুত। মি. পুতিন আমি যা বলেছি তা ভুল বুঝবেন না: প্রতি ইঞ্চি।