বিমানবাহিনীর ৫০তম নব বিমানসেনা দলের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় কমলগঞ্জের শমশেরনগরের রিক্রুটস ট্রেনিং স্কুল গ্রাউন্ডে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বাহিনীপ্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নান কুচকাওয়াজ পরিদর্শন এবং মার্চপাস্টের অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতী নব বিমানসেনাদের হাতে ট্রফি তুলে দেন।

শেখ আবদুল হান্নান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় ইতোমধ্যে বিমানবাহিনীতে অত্যাধুনিক যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার, উচ্চ ক্ষমতাসম্পন্ন বিভিন্ন ধরনের রাডার ক্ষেপণাস্ত্রসহ গুরুত্বপূর্ণ সরঞ্জামাদি সংযোজন করা হয়েছে। বাহিনীর ভবিষ্যৎ প্রজন্মের উন্নততর এবং যুগোপযোগী প্রশিক্ষণ সুনিশ্চিত করতে বিমানবাহিনী একাডেমিতে বঙ্গবন্ধু কমপ্লেক্স ও দক্ষ জনশক্তির জোগান দিতে আন্তর্জাতিকমানের বিমানসেনা প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে।

তিনি আরও বলেন, নব বিমানসেনাদের সততা, একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে নিজেদের যোগ্য করে তুলতে হবে। অকৃত্রিম দেশপ্রেমের প্রেরণায় উজ্জীবিত হয়ে দেশের আকাশ মুক্ত রাখার দৃঢ় অঙ্গীকার বাস্তবায়নে সক্রিয় অবদান রাখতে হবে।

কুচকাওয়াজের মধ্য দিয়ে ২৫২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন করা ৪৩৬ জন প্রশিক্ষণার্থীকে বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। এর মধ্যে নারী আছেন ১৯ জন।

এসি-২ তানভীন আলম জিদান এবং এসি-২ মো. কামরুজ্জামান যথাক্রমে শিক্ষা ও জেনারেল সার্ভিস প্রশিক্ষণে সেরা রিক্রুট বিবেচিত হয়েছেন। এসি-২ জিদান সার্বিক বিষয়ে কৃতিত্বের জন্য শ্রেষ্ঠ রিক্রুট হওয়ার গৌরব অর্জন করেন।

এর আগে বিমানবাহিনীপ্রধান প্যারেড গ্রাউন্ডে পৌঁছলে বিমানবাহিনী ঘাঁটি বাশারের এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল জাহিদুর রহমান এবং রিক্রুট ট্রেনিং স্কুলের অধিনায়ক এয়ার কমডোর মোহাম্মদ সাইফুদ্দিন তাঁকে স্বাগত জানান।