নিজেদের গোয়েন্দা পুলিশ (ডিবি) সদস্য হিসেবে পরিচয় দিতেন তারা। পরতেন খাকি রংয়ের ডিবি লেখা জ্যাকেট। সঙ্গে থাকতো হ্যান্ডকাফ, ওয়াকিটকি। রাজধানীর বিভিন্ন এলাকার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আশপাশে মাইক্রোবাসে অপেক্ষা করতেন।

এসব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সুযোগ বুঝে তারা ডিবি পরিচয়ে গাড়িতে তুলে নিতেন। ভয়ভীতি দেখিয়ে ছিনিয়ে নিতেন টাকা, মোবাইল ফোন ও মূল্যবান জিনিসপত্র।

বুধবার এ রকমই পরিকল্পনা করেছিলেন ডিবি পরিচায়ধারী চার ছিনতাইকারী। রাজধানীর গুলিস্তান এলাকা থেকে দেশীয় অস্ত্রসহ তাদের গ্রেপ্তার করেছে পল্টন থানা পুলিশ।

গ্রেপ্তাররা হলেন- মোজাম্মেল হোসেন আপেল, রায়হান শেখ তিতাস, সালেহ আহমেদ ও ইমারত হোসেন।

পুলিশ জানায়, তার কাছে তথ্য আসে, গুলিস্তান জিরো পয়েন্টে কয়েক ব্যক্তি মাইক্রোবাসে ডিবি পরিচয়ে ছিনতাইয়ের প্রস্তুতি নিচ্ছে। এর ভিত্তিতে তারা সেখানে অভিযান চালিয়ে ওই চারজনকে গ্রেপ্তার করেন।

এসময় তাদের কাছ থেকে খাকি রংয়ের ডিবি লেখা জ্যাকেট, হ্যান্ডকাফ, ওয়াকিটকি, চাকু, খেলনা পিস্তল, পুলিশ লেখাযুক্ত হোল্ডার লাইট, চ্যানেল আই লেখাযুক্ত কাগজ, পুলিশ লেখাযুক্ত কাগজ, গাড়ির দু'টি নকল নম্বর প্লেট ও মাইক্রোবাস জব্দ করা হয়।

পল্টন থানার ওসি সালাউদ্দিন মিয়া বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা দোষ স্বীকার করেছেন। তাদের বিরুদ্ধে পল্টন থানায় মামলা হয়েছে।