নতুন প্রজন্মকে বইমুখী করতে যশোরে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বইমেলা। মঙ্গলবার বিকেলে ঐতিহাসিক টাউন হল মাঠে মেলার উদ্বোধন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন। এবারের মেলায় বসেছে ৬২ স্টল। প্রতিদিন মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। ১৩ ডিসেম্বর পর্দা নামবে মেলার।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, ‘আমরা চাই নতুন প্রজন্ম ও শিক্ষার্থীরা লাইব্রেরিতে যাক। কিন্তু তারা ধীরে ধীরে বইবিমুখ হয়ে যাচ্ছে। এ অবস্থান থেকে তাদের ফিরিয়ে আনতে হবে। ডিগ্রি অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন হিসেবে গড়ে তুলতে হবে প্রত্যেককে।’

জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোখলেচুর রহমান আকন্দ, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার, মুক্তিযুদ্ধে বৃহত্তর যশোরের বিএলএফের উপপ্রধান বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, যশোর ইনস্টিটিউটের সম্পাদক আবুল কালাম আজাদ ও জেলা শিক্ষা কর্মকর্তা এ কে এম গোলাম আজম।

আয়োজকরা জানিয়েছেন, সংস্কৃৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় সারাদেশে ৯ জেলায় পর্যায়ক্রমে শুরু হয়েছে এ মেলা। এ উপলক্ষে প্রতিদিন বিকেলে মেলার রওশন আলী মঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কুইজ প্রতিযোগিতার আয়োজন।