কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে 'তারুণ্যের চোখে জেন্ডার সমতার পৃথিবী' শীর্ষক চিত্রকর্ম প্রদর্শন। এতে স্থান পেয়েছে স্কুল শিক্ষার্থীদের আঁকা ৩৫টি চিত্রকর্ম।

এসব চিত্রকর্মে শিক্ষা, খেলাধুলা, অর্থনৈতিক ও গৃহস্থালি কর্মকাণ্ড, সন্তান লালন-পালন, সিদ্ধান্ত গ্রহণসহ বিভিন্ন ক্ষেত্রে নারী-পুরুষের সমান অংশগ্রহণের ছবি তুলে ধরা হয়। প্রদর্শনীতে ৬৮টি জেন্ডার নলেজ ক্যাম্পে অংশগ্রহণকারী শিশুদের আঁকা ১ হাজার ৯৭টি চিত্রকর্ম থেকে ৩৫টি স্থান পেয়েছে।

বৃহস্পতিবার কক্সবাজার শহরের লালদীঘি পাড়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক আয়োজিত এ প্রদর্শনী উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ও জ্যেষ্ঠ সহকারী জজ সাজ্জাতুন নেছা।

প্রধান অতিথি ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর (অব.) মোহাম্মদ নুরুল আবছার। উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্র্যাকের জেলা সমন্বয়ক অজিত নন্দী। দিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী সমন্বয় করেন প্রকল্প ব্যবস্থাপক কুরবান আলী।

অনুষ্ঠানে 'সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি', 'আর নয় বাল্য বিয়ে, এগিয়ে যাব স্বপ্ন নিয়ে', 'সকল হাত এক করি, নারী নির্যাতন বন্ধ করি', 'পথে-ঘাটে দিনে রাতে, চলতে চাই নিরাপদে', 'নারীর প্রতি বৈষম্য, আর নয় আর নয়', 'মানবতার হোক জয়, লজ্জা ভয় সংশয় আর নয়' ইত্যাদি স্লোগান দর্শকদের দৃষ্টি কাড়ে।

অজিত নন্দী জানান, ৫০ বছর ধরে নারীর অধিকার প্রতিষ্ঠা, জেন্ডার বৈষম্য ও সহিংসতা বিলোপ এবং নারীর অমিত সম্ভাবনা বিকাশে কাজ করছে ব্র্যাক।