ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

সংরক্ষিত মহিলা আসন: সিলেট

মনোনয়ন চান আওয়ামী লীগের অন্তত ২০ নেত্রী

মনোনয়ন চান আওয়ামী  লীগের অন্তত ২০ নেত্রী

ছবি: সংগৃহীত

 মুকিত রহমানী, সিলেট

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | ০০:৩৫ | আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | ০৭:০৪

সিলেট বিভাগে সংরক্ষিত মহিলা আসনে এমপি হতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন আওয়ামী লীগের অন্তত ২০ নেত্রী। এ জন্য কেউ সরাসরি, কেউ বিভিন্ন মাধ্যমে দলের হাইকমান্ডের সঙ্গে যোগাযোগ করছেন। অনেকে ঢাকায় অবস্থান করে তদবির চালিয়ে যাচ্ছেন।  

সিলেট বিভাগে সংরক্ষিত নারী আসনের একটি হলো সিলেট ও সুনামগঞ্জ মিলে এবং অপরটি মৌলভীবাজার ও হবিগঞ্জ মিলে। স্থানীয় আওয়ামী লীগের নেতারা বলছেন, সংরক্ষিত দুটি আসনে এবার মনোনয়নপ্রত্যাশী অন্তত ২০ জন। এর মধ্যে নতুন মুখও রয়েছেন। 

একাদশ সংসদে এখানকার একটি সংরক্ষিত আসনে এমপি ছিলেন মৌলভীবাজারের জোহরা আলাউদ্দিন ও সুনামগঞ্জের শামীমা আক্তার খানম। তাঁর আগে দশম সংসদে এমপি ছিলেন সুনামগঞ্জের শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী ও হবিগঞ্জের আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী। এই বিবেচনায় এবার বিভাগের সংরক্ষিত দুটি আসনে সিলেট জেলা থেকে এমপি দেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে। সংরক্ষিত নারী আসনে এবার মনোনয়ন দৌড়ে রয়েছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাজনীন হোসেন, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের স্ত্রী ও মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা কামরান, মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য সাবিনা সুলতানা, জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক শামসুন্নাহার মিনু, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ওয়ার্ড কাউন্সিলর সালমা সুলতানা, নগর সহসভাপতি রওশন জেবিন রুবা, যুব মহিলা লীগের কেন্দ্রীয় সভাপতি আলেয়া সারোয়ার ডেইজি প্রমুখ।  

সুনামগঞ্জ থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন– কৃষক লীগের কেন্দ্রীয় নেত্রী শামীমা আক্তার খানম, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উইমেন্স চেম্বারের সভাপতি হুসনা হুদা, মরহুম আব্দুস সামাদ আজাদের পুত্রবধূ মুমতাহিনা রিতু প্রমুখ। 

অপরদিকে মৌলভীবাজার থেকে প্রার্থী হতে চান সৈয়দা জোহরা আলাউদ্দিন, সাবেক সমাজকল্যাণমন্ত্রী প্রয়াত সৈয়দ মহসিন আলীর স্ত্রী ও মৌলভীবাজার-৩ আসনের সাবেক সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন ও তাঁর মেয়ে যুবলীগের কেন্দ্রীয় নেত্রী সৈয়দা সানজিদা মহসীন, কৃষিমন্ত্রী আব্দুস শহীদের মেয়ে ও শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক উম্মে ফারজানা ডায়না। 
এ ছাড়া হবিগঞ্জ থেকে মনোনয়নপ্রত্যাশী মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলেয়া জাহির, সাবেক সংসদ সদস্য দম্পতি ইসমত আহমেদ চৌধুরী ও আবেদা চৌধুরীর মেয়ে ডা. নাজরা চৌধুরীসহ কয়েকজন। 

সিলেটের সিনিয়র নেত্রী নাজনীন হোসেন বলেন, ‘সিলেটে আওয়ামী লীগে নেতৃত্ব দিয়েছেন আমার স্বামী। অতীতেও মনোনয়ন চেয়েছিলাম। আশা করি নেত্রী এবার নিরাশ করবেন না।’ সুনামগঞ্জের হুসনা হুদা বলেন, ‘দীর্ঘদিন আমি ও আমার পরিবার আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। আশা করি নেত্রী আমাকে মূল্যায়ন করবেন।’
সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান সমকালকে বলেন, ‘অনেকেই মনোনয়নপ্রত্যাশী। সবকিছু নির্ভর করছে নেত্রীর ওপর।’ 

 

আরও পড়ুন

×