ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ফুটপাত পুনর্দখল ঠেকাতে অভিযান

হকার-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র চট্টগ্রাম নিউমার্কেট এলাকা

হকার-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র চট্টগ্রাম নিউমার্কেট এলাকা

দোকান উচ্ছেদের প্রতিবাদে সোমবার চট্টগ্রাম নগরীর নিউমার্কেট এলাকায় সড়কে অবস্থান নেয় হকাররা সমকাল

 চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ২৩:৫৪

চট্টগ্রামে ফুটপাত পুনর্দখল ঠেকাতে অভিযানকালে হকারদের সঙ্গে পুলিশ ও সিটি করপোরেশনের কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশ, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী, হকারসহ মোট ১৪ জন আহত হয়েছেন। ভাঙচুর করা হয়েছে ১০টি গাড়ি। ঘটনার সময় হকারদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। গতকাল সোমবার বিকেলে কোতোয়ালি থানার নিউমার্কেট মোড় এলাকায় এ ঘটনা ঘটে। হকারদের দাবি, তাদের শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিলে সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেটের নির্দেশে পুলিশ গুলি চালিয়েছে। তবে সিটি করপোরেশনের কর্মকর্তাদের দাবি, অভিযান চলাকালে হকাররা প্রথমে তাদের ওপর হামলা চালায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, গত বৃহস্পতিবার নিউমার্কেট মোড়কে ঘিরে কয়েক বর্গকিলোমিটারজুড়ে অবৈধ দখলে থাকা ফুটপাত উচ্ছেদ করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। পরদিনই দখলমুক্ত করা ফুটপাতে আবারও দোকান বসান হকাররা। এ খবরে গতকাল বেলা ৩টার দিকে ফুটপাত পুনর্দখল ঠেকাতে অভিযানে নামে চসিক। নগরীর বিআরটিসি মোড়ের ফলমন্ডি থেকে অভিযান শুরু হয়। এ সময় অপর পাশে স্টেশন রোডে উচ্ছেদের প্রতিবাদে মিছিল বের করে হকাররা। এক পর্যায়ে হকাররা ভ্রাম্যমাণ আদালতের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এ সময় চসিকের দুটি ডাম্প ট্রাক, একটি পিকআপ ও একটি এরিয়াল লিফট ভাঙচুর করে তারা। এছাড়া সড়কে চলাচল করা কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয়। 
চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মিরন হোসেন মিলন দাবি করেন, সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত ৩ হকারকে এক মাস করে জেল দিয়েছেন। এ নিয়ে কথা বলতে গেলে মো. মাসুম নামে এক হকার নেতাকে আদালত ছয় মাসের জেল দেন। তাদের গাড়িতে করে নিয়ে যাওয়ার খবর ছড়িয়ে পড়তেই অন্য হকাররা ক্ষুব্ধ হয়ে ওঠে। তারা দারুল ফজল মার্কেট থেকে শান্তিপূর্ণভাবে মিছিল নিয়ে নিউমার্কেট মোড়ে আসে। এ সময় চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে পুলিশ হকারদের ওপর গুলি, কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনার প্রতিবাদে আজ প্রতিবাদ সমাবেশ হবে।
তবে অভিযোগ অস্বীকার করে চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা বলেন, ‘কাউকে জেল দেওয়া হয়নি। উচ্ছেদ করা হয়েছে রাস্তা, নালা ও ফুটপাত থেকে ৩০০ অবৈধ স্থাপনা। আমরা ফলমন্ডি থেকে অভিযান শুরু করে নিউমার্কেট মোড়ে গেলে হকাররা আমাদের ওপর হামলা চালায়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।’ 
এ বিষয়ে চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার নোবেল চাকমা বলেন, এ ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।

আরও পড়ুন

×