ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

ফরিদপুরে সমকাল বিজ্ঞান বিতর্ক উৎসব

ফরিদপুরে সমকাল বিজ্ঞান বিতর্ক উৎসব

ছবি: সমকাল

ফরিদপুর অফিস

প্রকাশ: ১১ মার্চ ২০২৪ | ০৩:২৯

দশম জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবে যুক্তি আর তর্কের লড়াইয়ে মেতে উঠেছে ফরিদপুরের বিভিন্ন স্কুলে খুদে বিতার্কিকরা। রোববার শহরের ঈশান বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে সারাদিন মুখরিত ছিল তাদের পদচারণায়।

এদিন শহরের স্কুলগুলোকে পরাজিত করে এবার ফরিদপুর জেলা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সদর উপজেলার গেরদা ইউনিয়নের আবুল ফয়েজ মুজিবুর রহমান মাধ্যমিক বিদ্যালয়। ফাইনালে শ্রেষ্ঠ বক্তা একই স্কুলের ওয়াহিদা খন্দকার। রানার্সআপ হয়েছে আলহাজ্ব এম এ আজিজ হাই-স্কুল।

‘বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ এই স্লোগানকে ধারণ করে দেশের দশমবারের মতো সমকাল ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে জেলা পর্যায়ের এ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হচ্ছে। ফরিদপুরের আটটি স্কুলের বিতর্ক দল এই প্রতিযোগিতায় অংশ নেয়। সেমিফাইনালে উত্তীর্ণ হওয়া অন্য দুটি স্কুল হচ্ছে আনসার উদ্দিন উচ্চ বিদ্যালয় ও নুরুল ইসলাম উচ্চ বিদ্যালয়। 

বিতর্ক উৎসব শেষে বিকেলে চ্যাম্পিয়ন ও রানার আপ দলের হাতে ক্রেস্ট তুলে দেন অতিথিরা। সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিষ্ণুপদ ঘোষাল। সমকাল-সুহৃদ সমাবেশ ফরিদপুরের সভাপতি জয়ন্ত ভট্টাচার্যের সভাপতিতে সেখানে বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ ফরিদপুর জেলা শাখার সভাপতি শওকত আলী জাহিদ। 

অনুষ্ঠানে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর ডিবেট ফোরামের সাবেক সভাপতি বৃন্ত দাস বাঁধন ও অমিত ঘোষ, ফরিদপুর ডিবেট ফোরামেরসহ সভাপতি অভিষেক শীল ও সাব্বির আহমেদ, অনুষ্ঠান সম্পাদক সালাউদ্দিন খান ও সদস্য নুরুন্নাহার মিম।

আরও পড়ুন

×