নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) নগর পরিকল্পনা এবং উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেছে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল। বুধবার সকালে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসারের নেতৃত্বে দলটি নাসিকের নির্মিত বিভিন্ন স্থাপনা পরিদর্শন করে।

সকাল সাড়ে ১০টার দিকে প্রতিনিধি দল শহরের আলী আহাম্মদ চুনকা পাঠাগার পরিদর্শন করে। এ সময় তাদের সামনে নারায়ণগঞ্জের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ও ঐতিহ্য তুলে ধরেন কর্মকর্তারা। পরে শহরের শেখ রাসেল নগর পার্ক এবং বাবুরাইল, জিমখানা ও নিমতলী লেক পরিদর্শন করেন তাঁরা। দুপুরে নগর ভবনে শহরের উন্নয়ন ও পরিকল্পনা শীর্ষক আলোচনা সভায় যোগ দেয় দলটি।

মেয়র সেলিনা হায়াৎ আইভীর সভাপতিত্বে সভায় মার্টিন রাইসার ছাড়াও বক্তব্য দেন বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক, নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন, নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম, নগর উন্নয়ন বিশেষজ্ঞ ঈশিতা এ অবনী প্রমুখ।

সভায় বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের কার্যক্রম তুলে ধরা হয়। এ সময় নারায়ণগঞ্জকে ভবিষ্যতে পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর ও নিরাপদ হিসেবে গড়ে তোলার রূপরেখা উপস্থাপন করেন নগর পরিকল্পনাবিদ। চলমান বর্জ্য বিদ্যুৎকেন্দ্র, পার্ক, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা কেন্দ্র, হাসপাতাল ও ঐতিহাসিক স্থাপনার কার্যক্রমও তুলে ধরেন। এ সময় সন্তোষ প্রকাশ করে প্রতিনিধি দল।

মার্টিন রাইসার বলেন, সিটি করপোরেশনের পরিকল্পনাগুলো ভালো ও সুদূরপ্রসারী। তবে দেশে বিদ্যমান একাধিক দপ্তরের সঙ্গে সমন্বয় করে কাজ দ্রুত সম্পন্ন করা বড় চ্যালেঞ্জ। দাপ্তরিক জটিলতা থাকলে তা উন্নয়ন কার্যক্রমে অন্তরায় হবে। এ সমস্যা সমাধান প্রয়োজন।