ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

সিলেটে হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড

সিলেটে হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড

প্রতীকী ছবি।

সিলেট ব্যুরো

প্রকাশ: ২১ মার্চ ২০২৩ | ০৮:৫৫ | আপডেট: ২১ মার্চ ২০২৩ | ০৮:৫৫

সিলেট নগরীর বন্দরবাজারের বাইসাইকেল মেকানিক আবুল কালাম হত্যা মামলায় তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। 

আজ মঙ্গলবার দুপুরে সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. শাহাদৎ হোসেন প্রামাণিক এ রায় ঘোষণা করেন। আদালতের পিপি সরওয়ার আহমদ চৌধুরী আবদাল রায়ের তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, রায় ঘোষণাকালে আসামিরা পলাতক ছিলেন। 

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, চাঁদপুরের মতলব উপজেলার বইয়েরা গ্রামের সিরাজ মিয়ার ছেলে ও বর্তমানে নগরীর কানিসাইল এলাকার বাবুল মিয়া কলোনির বাসিন্দা ঝাড়ু মিয়া, দক্ষিণ সুরমার বরইকান্দি এলাকার সবুজ মিয়ার ছেলে জাকির হোসেন ও মৌলভীবাজারে কুলাউড়া উপজেলার পাঁচপীর গ্রামের আতর মিয়ার ছেলে লাল মিয়া ওরফে লালু। 

আদালত সূত্রে জানা গেছে, নগরের কাজিটুলা এলাকার দুলু মিয়ার কলোনির বাসিন্দা ইছরাব আলীর ছেলে আবুল কালামকে (৪০) ২০০৭ সালের ২৮ নভেম্বর রাতে বন্দরবাজারে ছুরিকাঘাতে খুন করে দুর্বৃত্তরা। তিনি বন্দরবাজার এলাকার সন্ধ্যাবাজারের সামনে রাস্তায় বাইসাইকেল মেরামতের কাজ করতেন। এ ঘটনায় তার স্ত্রী সুমনা খাতুন বেদনা বাদী হয়ে ২৯ নভেম্বর এসএমপির কোতোয়ালি থানায় হত্যা মামলা করেন। 

২০০৮ সালের ৯ মে মামলার তৎকালীন তদন্ত কর্মকর্তা এসআই সাইদ উদ্দিন আদালতে দুই জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট নম্বর-৩৩৬) দাখিল করেন। পরবর্তীতে ২০১১ সালে একই মামলায় নতুন করে লালুসহ তিনজনকে অভিযুক্ত করে সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন এসআই রোকনুজ্জামান। মহানগর আদালত থেকে ২০১৩ সালে মামলাটি দ্রুত বিচার আদালতে স্থানান্তর করা হয়। 

২০১৮ সালে বিচারকাজ শুরুর পর মামলায় ১২ জনের সাক্ষ্যগ্রহণ ও দীর্ঘ শুনানি শেষে আদালত আজ এ রায় দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি সরওয়ার আহমদ চৌধুরী আবদাল জানান, আসামিরা জামিন নিয়ে পলাতক রয়েছেন।

আরও পড়ুন

×