ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

কৃষক যেন গুদামে ধান এনে হয়রানির শিকার না হন

কর্মকর্তাদের উদ্দেশে খাদ্যমন্ত্রী

কৃষক যেন গুদামে ধান এনে হয়রানির শিকার না হন

বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধনী অনুষ্ঠান

বগুড়া ব্যুরো

প্রকাশ: ০৭ মে ২০২৩ | ১৩:৫১ | আপডেট: ০৭ মে ২০২৩ | ১৫:২৭

চলতি বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। রোববার সকালে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ কর্মসূচি উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ সময় তিনি বলেন, কৃষক ও মিলার যেন ন্যায্যমূল্য পান, সে দিকটি বিবেচনা করে সরকার ৩০ টাকা কেজি দরে ধান ও ৪৪ টাকায় চাল ক্রয় করছে। কৃষক যেন গুদামে ধান নিয়ে এসে হয়রানির শিকার না হন, সে বিষয়টিও খাদ্য কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে। নির্দেশনা অনুসরণ করে সংশ্লিষ্টদের ধান ও চাল ক্রয় করতে হবে।

প্রথম দিনে বগুড়া সদরে ৪০ টন চাল ও তিন টন ধান ক্রয় করা হয়েছে। একই সঙ্গে সংগ্রহ অভিযান জোরদার করার লক্ষ্যে জেলার পাঁচ কৃষকের কাছে ধান শুকানোর যন্ত্র হস্তান্তর করেছেন জেলা প্রশাসক সাইফুল ইসলাম। 

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, বগুড়ায় এবার ১৪ হাজার ১২৮ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর সিদ্ধ চালের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৭ হাজার ৬৩৯ টন। সংগ্রহ অভিযান শেষ হবে ৩১ আগস্ট। এবারও বগুড়া সদর, শাজাহানপুর, শেরপুর, দুপচাঁচিয়া ও আদমদীঘি এই ৫টি উপজেলায় ডিজিটাল চাল সংগ্রহ ব্যবস্থাপনা সিস্টেমের মাধ্যমে চাল সংগ্রহ কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে। এ ছাড়া উপজেলা পর্যায়ে অ্যাপের মাধ্যমে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে। জেলায় এই ধান-চাল সংগ্রহ করতে সহযোগিতা করবে অটোমেটিক মিল ৩৯টি ও ৬৫৪টি হাস্কিং মিল- সব মিলিয়ে ৬৯৩টি মিল। 

অভ্যন্তরীণ বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব (এনডিসি) ইসমাইল হোসেন। অনুষ্ঠান চলাকালে বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এবং জেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি সাইফুল ইসলাম, সদস্য সচিব ও জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান মকবুল হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মতলুবর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নিলুফা ইয়াসমিন, অতিরিক্ত পুলিশ সুপার স্নিগ্ধ আকতার, বগুড়া মৎস্য অফিসের সহকারী পরিচালক মশিউর রহমান, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল হক প্রমুখ।

আরও পড়ুন

×