ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

উপজেলা নির্বাচন

চেয়ারম্যান রাসেলের টাকা বেড়েছে ২৩ গুণ

ফুলপুর

চেয়ারম্যান রাসেলের টাকা বেড়েছে ২৩ গুণ

আতাউল করিম রাসেল ও ডেভিড রানা চিসিম

 নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ 

প্রকাশ: ০৫ মে ২০২৪ | ০০:৩৪ | আপডেট: ০৫ মে ২০২৪ | ০৯:৩৯

ময়মনসিংহের ফুলপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল করিম রাসেল এবারও নির্বাচনে প্রার্থী হয়েছেন। নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, পাঁচ বছরে তাঁর নগদ টাকা বেড়েছে ২৩ গুণ।

পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রাসেলের হলফনামা অনুযায়ী, ২০১৯ সালে ব্যবসা থেকে বছরে তিনি আয় করতেন ২৯ লাখ ৩২ হাজার টাকা। এখনও ব্যবসা ছাড়া তাঁর আয়ের কোনো উৎস নেই। এবার বছরে ব্যবসা থেকে আয় দেখানো হয়েছে বছরে ১২ লাখ ৯০ হাজার টাকা; অর্থাৎ তাঁর আয় ৫৬ শতাংশ কমেছে। তিনি ছাড়া তাঁর ওপর নির্ভরশীল কারও আয়ের উৎস নেই। আয় কমলেও রাসেলের হাতে নগদ টাকা ২৩ গুণ বেড়েছে। পাঁচ বছর আগে তাঁর হাতে ১৫ লাখ টাকা ছিল। এখন নগদ আছে ৩ কোটি ৪২ লাখ টাকা। এ ছাড়া তাঁর ওপর নির্ভরশীলদের কারও হাতে নগদ কোনো টাকা নেই। তিনিসহ তাদের কারও ব্যাংকেও কোনো টাকা নেই। নিজে ৫০ ভরি স্বর্ণালংকারের মালিক হলেও স্ত্রীর নামে এক তোলা স্বর্ণও নেই। ৫০ ভরি স্বর্ণ বিয়ের সময় উপহার হিসেবে পেয়েছেন উল্লেখ করা হয়েছে। ৬০ হাজার টাকার ইলেকট্রনিক সামগ্রী ও ৫০ হাজার টাকার আসবাবের কথাও উল্লেখ করা হয়েছে। গত পাঁচ বছরে তাঁর জমি বাড়েনি। তিনি ২ দশমিক ৪৫ একর কৃষিজমি ও ৭৩ দশমিক ১ শতাংশ অকৃষিজমির মালিক। তাঁর স্ত্রীসহ নির্ভরশীলদের কারও নামে জমি নেই।

ডেভিড রানা চিসিমের আয় কমেছে ময়মনসিংহের ধোবাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ডেভিড রানা চিসিম আবারও প্রার্থী হয়েছেন।

নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা অনুযায়ী, তাঁর নগদ টাকা কমেছে। উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক চিসিম ২০১৯ সালে প্রথমবার উপজেলা নির্বাচনে অংশ নিয়ে চেয়ারম্যান হন। সেবার হলফনামায় পেশা হিসেবে চাকরি উল্লেখ করেন। আয়ের উৎস হিসেবে উল্লেখ করেছিলেন চাকরি থেকে বার্ষিক আয় ২৩ লাখ ৫৮ হাজার টাকা। তিনি পেশা পাল্টে হয়েছেন কৃষক। এবার হলফনামায় দেখানো হয়েছে কৃষি থেকে বার্ষিক আয় ৪ লাখ টাকা। 

২০১৯ সালে অস্থাবর সম্পদ হিসেবে হাতে নগদ ছিল ৩৩ লাখ ৪৯ হাজার টাকা। এবার দেখানো হয়েছে ৩ লাখ টাকা। ১০ ভরি স্বর্ণ, ফ্রিজ, টিভি, এসি, ও আসবাসপত্র উপহার হিসেবে পেয়েছেন বলে উল্লেখ করেন তিনি। তাঁর স্ত্রীর নামে কোনো স্বর্ণ নেই। 

আরও পড়ুন

×