ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাশের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাশের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে

রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ শিক্ষার্থীদের উল্লাস। ছবি: শরিফুল ইসলাম তোতা

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ১২ মে ২০২৪ | ১৩:৪৯ | আপডেট: ১২ মে ২০২৪ | ১৩:৫৭

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাশ করেছেন ৮৯ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী। এ বছর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন।

আজ রোববার রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম ফলালাফল ঘোষণা করেন। তিনি বলেন, গত বছর এ বোর্ডের পাশের হার ছিল ৮৭ দশমিক ৮৯। এ বছর পাশের হার বেড়ে হয়েছে ৮৯ দশমিক ২৬ শতাংশ। এ বছর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ২৬ হাজার ৮৭৭ জন। অর্থাৎ এ বছর জিপিএ-৫ বেড়েছে ১ হাজার ১৯৭। এ বছর জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ১২ হাজার ৫৭৯ জন ছাত্র ও ১৫ হাজার ৪৯৫ জন ছাত্রী। অর্থাৎ জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছাত্রীরা, ছেলেদের থেকে ২ হাজার ৯১৬ জন বেশি মেয়ে জিপিএ-৫ পেয়েছে। এছাড়াও বোর্ডে ছাত্রের পাশের হার ৮৬ দশমিক ৭৮ শতাংশ ও ছাত্রী পাশের হার ৯১ দশমিক ৯০ শতাংশ। অর্থাৎ পাশের হারেও এগিয়ে রয়েছে ছাত্রীরা।

তিনি আরও বলেন, এ বছর বোর্ডের ৮ জেলায় ২ হাজার ৬৮৫ স্কুলের মধ্যে শতভাগ পাস করেছে ২৮৯ স্কুলের শিক্ষার্থীরা। তবে বোর্ডের দুইটি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করেনি। এবারও পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে তারতম্য হয়েছে। তবে এ বছর পাশের হার ও জিপিএ-৫ সবই বৃদ্ধি পেয়েছে। আর সবক্ষেত্রেই এগিয়ে আছে মেয়েরা।

চলতি বছর অংশ নেওয়া ২ লাখ ৮৫৩ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী। 

আরও পড়ুন

×