ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

আক্কেলপুর সিনিয়র মাদ্রাসার কেউ পাস করেনি

আক্কেলপুর সিনিয়র মাদ্রাসার কেউ পাস করেনি

ছবি- সমকাল

আক্কেলপুর (জয়পুরহাট) সংবাদদাতা

প্রকাশ: ১২ মে ২০২৪ | ১৬:১৬ | আপডেট: ১২ মে ২০২৪ | ২০:৪৫

জয়পুরহাটের আক্কেলপুর সিনিয়র মাদ্রাসায় দাখিল পরীক্ষায় একজনও পাস করেনি। রোববার ফল প্রকাশের পর এ তথ্য জানা গেছে। প্রতিষ্ঠানটি থেকে এবার ২১ জন পরীক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছিল।

ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, বিজ্ঞান বিভাগ থেকে মাদ্রাসার ১১ জন ও সাধারণ বিভাগ থেকে ১০ জন দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করে। ফল প্রকাশের পর দেখা যায়, প্রতিষ্ঠানের সবাই দাখিল পরীক্ষায় ফেল করেছে।

এদিকে উপজেলার কয়া শোবলা দাখিল মাদ্রাসার ২০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে মাত্র একজন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জানা গেছে, এবারের দাখিল পরীক্ষায় উপজেলার ৯টি মাদ্রাসার ২০৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৪১ জন পাস করেছে। বাকিরা অকৃতকার্য হয়েছে। এ উপজেলার মাদ্রাসায় পাসের হার ২০ দশমিক শূন্য ১ শতাংশ।

আক্কেলপুর সিনিয়র মাদ্রাসাটি দাখিল পরীক্ষার কেন্দ্র হিসেবেও ব্যবহার হয়। এর আগে দাখিল পরীক্ষা চলাকালে কেন্দ্রটি থেকে উপজেলার কয়াশোবলা ও গণিপুর দাখিল মাদ্রাসার ৩ পরীক্ষার্থী অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কৃত হয়েছিল।

মাদ্রাসাটির অধ্যক্ষ আ ও ম মোবারক আলী বলেন, প্রতিষ্ঠানের সবাই ফেল করায় তারা বিস্মিত হয়েছেন। কীভাবে এ বিপর্যয় হলো, তারা বুঝতে পারছেন না।

তবে মাদ্রাসার এক পরীক্ষার্থীর দাবি, গণিতের প্রশ্নপত্র কঠিন ছিল। মাদ্রাসায় ক্লাসও কম হয়েছে। এসব কারণে তারা ফেল করেছে।

মুক্তা বানু নামের এক অভিভাবকের ভাষ্য, মাদ্রাসাটি অনিয়মের মধ্যে চলছে। শিক্ষকদের উদাসীনতার জন্য সবাই ফেল করেছে। তবে এ বিষয়ে কোনো শিক্ষক কথা বলতে চাননি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাবেদ ইকবাল হাসান বলেন, আক্কেলপুর সিনিয়র মাদ্রাসায় ফল বিপর্যয় ঘটেছে। কেউ পাস না করায় তাদের কারণ দর্শানো নোটিশ দেওয়া হবে। জবাব পাওয়ার পর বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল আলম জানান, প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সদস্যদের নিয়ে আলোচনা করে বিষয়টি খতিয়ে দেখা হবে।

ম্যানেজিং কমিটির সভাপতি দেলোয়ার হোসেন বলেন, প্রতিষ্ঠানপ্রধান তার ইচ্ছামাফিক মাদ্রাসা পরিচালনা করেন। তার শৈথিল্যের জন্য কেউ পাস করেনি।

আরও পড়ুন

×