ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

খাগড়াছড়ি ও রাঙামাটিতে আধাবেলা সড়ক অবরোধ

খাগড়াছড়ি ও রাঙামাটিতে আধাবেলা সড়ক অবরোধ

বুধবার সকাল ৬টা থেকে শুরু হয়ে অবরোধ চলবে দুপুর ১২টা পর্যন্ত। ছবি: সমকাল

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশ: ১৫ মে ২০২৪ | ১০:৩৬

চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন বা ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধ চলছে। আজ বুধবার সকাল ৬টা থেকে শুরু হয়ে অবরোধ চলবে দুপুর ১২টা পর্যন্ত। 

অবরোধে খাগড়াছড়ির সাথে ঢাকা, চট্টগ্রাম, রাঙামাটিসহ দেশের বিভিন্ন জেলার দূরপাল্লার বাস ও ট্রাক চলাচল বন্ধ রয়েছে। সকালে খাগড়াছড়ির পানছড়ি, জেলা সদর, রামগড়, দীঘিনালা, গুইমারার ব্যাইল্যাছড়ি, মানিকছড়ি, খাগড়াছড়ি-রাঙামাটি সড়কের কতুকছড়ি, রাঙামাটির সাজেক, ভেদভেদিসহ বিভিন্ন এলাকায় গাছের গুড়ি ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে পিকেটাররা। 

ইউপিডিএফের জেলা সংগঠক অংগ্য মারমা বলেন, আদালতের মাধ্যমে চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলসহ রাজা-হেডম্যান-কার্বারি পদবি বিলোপ এবং পাহাড়িদের প্রথাগত অধিকার হরণের ষড়যন্ত্রের অভিযোগে ইউপিডিএফ অবরোধ কর্মসূচির পালন করছে। 

গত সোমবার রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন স্থানে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচি থেকে অবরোধ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। খাগড়াছড়ি সদর থানার ওসি তানভীর হাসান ও মাটিরাঙ্গা থানার ওসি কৃষ্ণ কমল দে বলেন, অবরোধে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ঢাকা থেকে ছেড়ে আসা নৈশ কোচগুলো পুলিশি পাহারায় পার করা হয়েছে।

আরও পড়ুন

×