ঢাকা বুধবার, ২২ মে ২০২৪

‘ধর্ষককে থুতু দিন’

‘ধর্ষককে থুতু দিন’

প্রতীকী ডাস্টবিনে থুতু ফেলছেন এক তরুণী -সমকাল

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২০ | ০৮:৪২

ধর্ষকদের উদ্দেশ্যে প্রতীকী ডাস্টবিন স্থাপন করে থুতু ও ময়লা নিক্ষেপ করেছে মানিকগঞ্জ জেলার বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাধারণ মানুষ। বৃহস্পতিবার সকালে জেলা শহরের শহীদ রফিক চত্বরের পুর্ব পাশে মানিকগঞ্জ নিপীড়ন বিরোধী ছাত্র জোটের আয়োজনে এই কর্মসূচি পালন করা হয়েছে।

এসময় ধর্ষক-নিপীড়কদের ঘৃণা ও এদের সামাজিকভাবে বয়কট করার আহবান জানায় নিপীড়ন বিরোধী ছাত্র জোট। 

সংগঠনটি জানায়, ধর্ষণ ও নিপীড়ন রোধে আইনের কঠোর প্রয়োগ যেমন প্রয়োজন, তেমনি পরিবার, স্কুল-কলেজ থেকে শুরু করে সামাজিক এবং রাজনৈতিক সংগঠনগুলোর মধ্যে ধর্ষণবিরোধী নৈতিক মূল্যবোধ গড়ে তুলতে হবে। দেশের বিচারহীনতার কারণে ধর্ষণের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ধর্ষণ নিপীড়ন সামাজিক ব্যাধীতে পরিণত হচ্ছে। 

ধর্ষণের শাস্তি মৃত্যদণ্ড করার আইনকে স্বাগত জানিয়ে সংগঠনটি জানায়, এ আইন কাগজে-কলমে সীমাবদ্ধ রাখলে হবে না। দলমত নির্বিশেষে এ আইনের যথাযথ প্রয়োগ করতে হবে। সারাদেশে অব্যাহত ধর্ষণ-নারীর প্রতি সহিংসতার সঙ্গে জড়িতদের দ্রুত সময়ের মধ্যে শাস্তি নিশ্চিত করতে হবে। 

সংগঠনটির দাবি, পাঠ্যপুস্তকে নারীর প্রতি অবমাননা-বৈষম্যমূলক যেকোন প্রবন্ধ, পরিচ্ছদ, ছবি, নির্দেশনা ও শব্দচয়ন পরিহার করতে হবে। ধর্মীয় সব ধরণের সভা-সমাবেশে নারীবিরোধী বক্তব্য শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করতে হবে।

এ সময় মানিকগঞ্জ নিপীড়ন বিরোধী ছাত্র জোটের আহবায়ক এম আর লিটন, সদস্য সচিব রাসেল আহম্মেদ, যুগ্ম আহবায়ক মো. জাগাঙ্গীর আলম, অনিকা হোসাইন, রোকনুজ্জামান রাসেল, শাহিনুর রহমান, জাকির হোসেন রুবেল, মাহবুবুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

×