ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

চট্টগ্রামে ভাঙা হচ্ছে হেলে পড়া ৫ তলা ভবন

চট্টগ্রামে ভাঙা হচ্ছে হেলে পড়া ৫ তলা ভবন

ভাঙা হচ্ছে হেলে পড়া ভবন- সমকাল

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ১১ এপ্রিল ২০২১ | ০৯:৩৬

ঝুঁকিপূর্ণ বিবেচনায় রোববার বিকেল থেকে চট্টগ্রামে হেলে পড়া ভবনটি ভেঙে ফেলা হচ্ছে। মালিকপক্ষ নিজ উদ্যোগে এটি ভাঙা শুরু করেছে।

শনিবার রাতে নগরের এনায়েত বাজার গোয়ালপাড়া এলাকায় ভবনটি হেলে পড়লে আতঙ্ক দেখা দেয়। পরে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঝুঁকিপূর্ণ ভবনটি ও আশপাশের কয়েকটি ভবন থেকে বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিয়ে যান। এরপর ভবনের চারপাশ ঘিরে রাখে পুলিশ। রোববার এটি পরিদর্শন করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) একটি প্রতিনিধি দল।

চউকের প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান সমকালকে বলেন, ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে হেলে পড়েছে। এটি দ্রুত অপসারণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। মালিকপক্ষ নিজ উদ্যোগে অপসারণ না করলে সিটি করপোরেশন ও সিডিএ মিলে অপসারণ করবে। নিয়ম অনুযায়ী ভবনটি নির্মাণে কোনো স্থপতি ও প্রকৌশলী ছিলেন না। মালিক নিজের মতো করে ভবনটি নির্মাণ করেছেন। যার কারণে ভবনটিতে এই ঝুঁকি তৈরি হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, ভবনটির মালিক কার্ত্তিক ঘোষ। তার মৃত্যুর পর তার ছয় সন্তান ও তাদের পরিবার এতে বাস করে আসছিলেন। কার্ত্তিক ঘোষের দ্বিতীয় ছেলে রূপা ঘোষ বলেন, ১৯৯৫ সালে ভবনটি নির্মাণ করা হয়। পুরো ভবনে তাদের পরিবারের সদস্যরা বাস করেন। রাস্তার পাশে একটি পিলারে ফাটল ধরায় সেটি সংস্কারের উদ্যোগ নিয়েছিলাম। সে সময় ভবনটি হেলে পড়ে। ভবনটি ভেঙে ফেলার জন্য শ্রমিক আনা হয়েছে। তারা কাজ শুরু করেছেন। তার দাবি, চউকের অনুমোদনসহ সব প্রক্রিয়া অনুসরণ করে ভবনটি নির্মাণ করা হয়েছিল।

নগর পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা বলেন, একটি পিলার সংস্কার করার সময় ভবনটি হেলে পড়ে। পরে পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যরা গিয়ে ভবনটির বাসিন্দা, সামনের দোকান এবং পার্শ্ববর্তী ভবনের বাসিন্দাদের সরিয়ে নেন।

আরও পড়ুন

×