ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা, ২০ যাত্রী আহত

পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা, ২০ যাত্রী আহত

ক্ষতিগ্রস্ত রো রো ফেরি শাহ জালাল। ছবি: সমকাল

মুন্সীগঞ্জ প্রতিনিধি ও লৌহজং সংবাদদাতা

প্রকাশ: ২২ জুলাই ২০২১ | ২৩:৫০ | আপডেট: ২৩ জুলাই ২০২১ | ০৩:৫৭

পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা লেগে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের রো রো ফেরি শাহ জালাল ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় ফেরির অন্তত ২০ যাত্রী আহত হয়েছেন। শুক্রবার সকাল পৌনে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

বিআইডব্লিউটিসির সহকারী পরিচালক আশিকুজ্জামান জানিয়েছেন, এ ঘটনায় শাহজালাল ফেরির মাস্টার আবদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

ওই ফেরিতে থাকা যাত্রীরা জানান, মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আসার পথে মূল পদ্মায় প্রবেশ করার পর চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এ সময় ফেরিটির পদ্মাসেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে সজোরে ধাক্কা লাগে।  

ছবি: সমকাল

কয়েকজন যাত্রী জানান, ঘটনার আকস্মিকতায় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অনেকের হাত, পা ও বুকে আঘাত লেগেছে। কেউ কেউ রক্তাক্ত হন। 

ফেরিতে থাকা সিরাজুল ইসলাম বেগ জানান, ধাক্কা লাগার আগে কোনো হুইসেল বা ঘণ্টা বাজানো হয়নি- যাতে যাত্রীরা সতর্ক হতে পারে। 
আহত যাত্রী আরিফ হোসেন জানান, বিপদ সংকেত দিলে এতো যাত্রী আহত হতো না। 

ফেরির ক্যান্টিনের বাবুর্চি ইউসুফ আলী বলেন, 'আমি মাছ কাটছিলাম। কিছু বুঝে ওঠার আগেই ফেরির লোহার খুঁটিতে ধাক্কা খাই। এতে আমার মাথা ফেটে রক্ত বের হয়।' তিনি আরও বলেন, 'ধাক্কায় ফেরির দোতলায় থাকা ক্যান্টিনের ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এতে অন্তত তিনটি ফ্রিজে থাকা জুস, পানীয়জলের বোতল এবং খাবার মেঝেতে পড়ে নষ্ট হয়েছে।'

ছবি: সমকাল

রো রো ফেরি  শাহ পরাণের মাস্টার আবদুর রহিম বলেন, 'ফেরির ইলেকট্রিক সিস্টেমে ত্রুটি দেখা দেওয়ায় আকস্মিক নিয়ন্ত্রণ হারিয়ে যায়। এ সময় নদীতে বাতাসের তীব্রতায় প্রচণ্ড স্রোত ছিল। ফলে পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা লাগে ফেরিটির। এ ঘটনায় পদ্মা সেতুর ওই কিছু না হয়নি, তবে ফেরিটি ক্ষতিগ্রস্ত হয়েছে।'

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহম্মেদ জানান, সকালে ফেরি শাহ জালাল নিয়ন্ত্রণ হারিয়ে পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায়। তবে চালক দ্রুত ফেরিটি নিয়ন্ত্রণে নিতে পারায় বড় ধরনের দুর্ঘটনা ঘটেনি। এতে ফেরিটি সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া কয়েকজন যাত্রী সামান্য আহত হয়েছেন। ফেরিটি শিমুলিয়া ঘাটে নোঙরের পর আহত হওয়া যাত্রীরা নিজ নিজ গন্তব্যে চলে যান। তবে পায়ে ব্যথা পাওয়ায় এক যাত্রীকে খুঁড়িয়ে হাঁটতে দেখে গেছে। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, পদ্মা সেতুর পিলারের সঙ্গে রো রো ফেরির ধাক্কা লেগেছে। তবে এতে সেতুর পিলারের কোনো ক্ষতি হয়নি। 

তিনি আরও জানান, ১০০ টন ওজনের বিশাল জাহাজ ধাক্কা দিলেও পিলারের কিছু হবে না- এমনভাবেই পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে। এরপরও ঘটনাস্থলে একটি টিম পাঠানো হয়েছে।

আরও পড়ুন

×