ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত

সিলেট-৩ আসনের উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২১ | ০১:০৭ | আপডেট: ২৬ জুলাই ২০২১ | ০৩:১৫

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সরকার ঘোষিত চলমান লকডাউনের মধ্যে আগামী ২৮ জুলাই নির্বাচন কমিশন নির্ধারিত সিলেট-৩ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত করেছেন হাইকোর্ট। আগামী ৫ আগস্ট পর্যন্ত এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক বিশেষ হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি বিবেচনায় নিয়ে এ উপ-নির্বাচনে ভোটগ্রহণ স্থগিত চেয়ে স্থানীয় সাতজন এবং ছয়জন আইনজীবী এ রিটটি দায়ের করেন। আবেদনকারী আইনজীবীরা হলেন- মুজাহিদুল ইসলাম, আল-রেজা মো. আমির, মো. জোবায়দুর রহমান, মো. জহিরুল ইসলাম , মিসবাহ উদ্দিন এবং মুস্তাফিজুর রহমান। বাসিন্দারা হলেন- সালেহ আহমদ, ফয়েজ আহমদ, বাবরু মিয়া, শিপন আহমদ, আব্দুল আলীম, তারিস মিয়া ও রিপন আহমেদ।

এর আগে ভোটগ্রহণ স্থগিত রাখার অনুরোধ জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাকে সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবীর পক্ষে ই-মেইলে পাঠানো নোটিশে বলা হয়েছে, ২৮ জুলাই অনুষ্ঠিতব্য উপ-নির্বাচন স্থগিত করা যাবে না বলে সিইসি সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন, তা আইনের সঠিক ব্যাখ্যা নয়। নির্বাচন কমিশনের উচিত চলমান করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে লকডাউনের সময় নির্বাচন না করা।

আইনের ব্যাখ্যা দিয়ে নোটিশে করোনা পরিস্থিতি বিবেচনায় ৭ সেপ্টেম্বরের মধ্যে যে কোনো দিন ভোটগ্রহণ করার সুযোগ রয়েছে। ২৮ জুলাইয়ের নির্বাচন স্থগিত করা না হলে উচ্চ আদালতে এর বিরুদ্ধে রিট করা হবে বলেও নোটিশে বলা হয়েছে।

এরই ধারাবাহিকতায় হাইকোর্টে নির্বাচন স্থগিত চেয়ে রিটটি দায়ের করা হয়।

করোনা পরিস্থিতিতে এ আসনে ভোটগ্রহণের দিন কয়েক দফা পেছানো হয়। সর্বশেষ গত ১৫ জুন নির্বাচন কমিশন ভোটের নতুন তারিখ ঘোষণা করে। ওই ঘোষণা অনুযায়ী বুধবার ভোট হওয়ার কথা।

আরও পড়ুন

×