ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

বরিশালে ৩৫৮ ইউনিয়নে শনিবার থেকে দেওয়া হবে গণটিকা

বরিশালে ৩৫৮ ইউনিয়নে শনিবার থেকে দেওয়া হবে গণটিকা

বরিশাল ব্যুরো

প্রকাশ: ০৬ আগস্ট ২০২১ | ০৮:৩৯

বরিশালে শনিবার থেকে ইউনিয়ন পর্যায়ে গণটিকা কার্যক্রম শুরু হবে। এ তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস শুক্রবার বিকেলে সমকালকে বলেন, বরিশাল বিভাগের ৬ জেলার ৪০টি উপজেলার ৩৫৮টি ইউনিয়নে গণটিকা প্রয়োগের জন্য মাঠপর্যায়ে টিকাদান কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বিভাগের সকল জেলা ও উপজেলায়  টিকার চালান পৌঁছে গেছে বলেও জানিয়েছেন ডা. বাসুদেব কুমার দাস । তিনি জনান, প্রতিটি  ইউনিয়নের  ইপিআই কেন্দ্রে তিনটি বুথে  টিকা দেওয়া হবে। এ জন্য প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছে ৬০০টি করে আগাম টিকার কার্ড পাঠানো হয়েছে। কার্ড নিয়ে যারা কেন্দ্রে যাবেন তারা টিকা পাবেন।

বিভাগীয় এবং জেলা স্বাস্হ্য বিভাগ সূত্র জানিয়েছে, বরিশাল নগরে মডার্না এবং জেলা ও উপজেলা পর্যায়ে সিনোফার্মের টিকা দেওয়া হবে। বিভাগে ইতোমধ্যে সিনোফার্মের ৫ লাখ ১০ হাজার ৪০০ টিকা এসেছে। এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৭৩৫ ডোজ প্রয়োগ করা হয়েছে। বাকি ৩ লাখ ১৯ হাজার ৬৬৫ ডোজ টিকা গণটিকা কার্যক্রমের অংশ হিসেবে দেওয়া হবে।

সূত্র জানায়, বরিশাল নগরের জন্য ১ লাখ ৩৬ হাজার ৮০০ ডোজ মডার্নার টিকা পাওয়া গেছে। এর মধ্যে ২৪ হাজার ৬৪৬ ডোজ প্রয়োগ করা হয়েছে। বাকি ১ লাখ ১২ হাজার ১৫৪ ডোজ নগরের ৩০টি ওয়ার্ডের ক্যাম্পে প্রয়োগ করা হবে। পৌরসভার ক্ষেত্রে প্রতিটি ওয়ার্ডে একটি করে টিকাকেন্দ্র থাকবে। সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত টিকা দেওয়া হবে। 

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বলেন, টিকা প্রদানের জন্য মাঠপর্যায়ে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। ৭ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত গণটিকা প্রদান কার্যক্রম চলবে।

আরও পড়ুন

×