শ্রীলংকার সংসদ নির্বাচনের ফল ঘোষণা করেছেন দেশটির রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে। তার ভাই মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রী করা হবে বলে আশা করা হচ্ছে। 

এই দুই ভাইয়ের দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট নির্বাচনে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, এর ফলে দলটি নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী প্রয়োজনীয় সাংবিধানিক পরিবর্তন করতে পারবে। ২২৫টি আসনের মধ্যে শ্রীলংকা পিপলস ফ্রন্ট পেয়েছে ১৪৫টি। আর তাদের জোট থেকে আরও পাঁচটি আসনে জয় এসেছে।

মাহিন্দা গত নভেম্বর থেকে দেশটির তত্ত্বাবধায়ক সরকার প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। আর নভেম্বরেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন গোটাবায়া।

বিতর্কিত রাজাপাকসে পরিবার দুই দশক ধরে শ্রীলংকার রাজনীতিতে আধিপত্য বিস্তার করছে। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত মাহিন্দা রাজাপাকসে দেশটির রাষ্ট্রপতি ছিলেন।

এবারের নির্বাচনে মাহিন্দার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে। তিনি বিদায়ী সংসদে ১০৬টি আসনের মধ্যে একটি ছাড়া সবগুলোতে হেরেছেন। ফলে সংসদে মূল বিরোধীদল হতে যাচ্ছে সাবেক রাষ্ট্রপতি রণসিংহে প্রেমদাসার ছেলের গঠিত জোট। রণসিংহে ১৯৯৩ সালে খুন হয়েছিলেন।

করোনাভাইরাস মহামারির কারণে এর আগে শ্রীলংকায় দুইবার ভোট স্থগিত করা হয়েছিল। দেশটিতে করোনা সংক্রমণ ও মৃত্যু তুলনামূলক কম সংখ্যক রয়েছে। এ পর্যন্ত মোট ২ হাজার ৮৩৯ জন আক্রান্তের বিপরীতে মারা গেছে ১১ জন।