ভাগ্য যেন হাতে ধরা দিয়েছে। মাটি খুঁড়তেই একসঙ্গে পেয়ে গেলেন দুটি স্বর্ণের দলা। তাও যেনতেন নয়, একেবারে সাড়ে তিন কেজি ওজন। বিশালকায় এ স্বর্ণের দলা দুটি মিলেছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের টার্নাগুলা শহরে। মাটি খুঁড়ে তা পেয়েছেন খনক ব্রেন্ট শ্যানন ও ইথান ওয়েস্ট। মেটাল ডিটেক্টর দিয়ে মাটির তলায় পড়ে থাকা মূল্যবান জিনিস খুঁজে বের করে নেওয়াই তাদের নেশা ও পেশা। একদিনে এমন দুটি স্বর্ণের দলা পেয়ে যাওয়ায় বেজায় খুশি দু’জন। ওই স্বর্ণের বাজারমূল্য সাড়ে তিন লাখ ডলার। খবর বিবিসির



শখের খনক শ্যানন ও ইথান জানান, ভিক্টোরিয়ার টার্নাগুলা শহরে মেটাল ডিটেক্টর দিয়ে কয়েকদিন ধরেই তল্লাশি চালাচ্ছিলেন তারা। বৃহস্পতিবার দু'জনেই যন্ত্র দিয়ে পরীক্ষা করে জায়গা চিহ্নিত করেন। কয়েক ঘণ্টা মাটি খুঁড়তেই বিশালাকার স্বর্ণের দু'টি দলা পান তারা। 

বৃহস্পতিবার ডিসকভারি চ্যানেলে তাদের খোঁড়াখুঁড়ি ও স্বর্ণ পাওয়ার ভিডিও দেখানো হয়েছে। ঘটনা প্রচার হয়েছে অস্ট্রেলিয়ার টিভি শো ‘অসি গোল্ড হান্টারসে’। 

শ্যানন বলেন, জায়গাটি আগে কখনো খোঁড়াখুঁড়ি করা হয়নি। সে কারণে ওখানে মেটাল ডিটেক্টরে সংকেত পেতেই মাটি খোঁড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলি। খোঁড়াখুঁড়িতে তাদের সাহায্য করেছেন ইথানের বাবা।

ইথান বলেন, চার বছরের খোঁড়াখুঁড়ি জীবনে তিনি অন্তত হাজারটি স্বর্ণের টুকরো পেয়েছেন। তবে এবারের দুটি সবগুলোকে ছাড়িয়ে গেছে আকার ও ওজনে। 

এর আগে ২০১৯ সালে ওই এলাকায় এক ব্যক্তি মেটাল ডিটেক্টর ব্যবহার করে এক কেজি চারশ গ্রাম স্বর্ণের দলা পেয়েছেন। 

মন্তব্য করুন