রান্নাঘরে প্রিয় কোনও খাবার তৈরির জন্য ঢুকে যদি বিশালাকৃতির সাপ দেখতে পান তাহলে কেমন লাগবে? বিষয়টি ভেবে নিজের মধ্যে শিরশিরে অনুভূতি হলেও সম্প্রতি ঠিক এমনই এক ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার ব্রিসবেনের এক বাড়িতে।

সোমবার বাড়ি ফিরে এক ব্যক্তি রান্নাঘরে ঢুকতেই বিশালাকৃতির দুটি সাপ দেখতে পান। তার ধারণা, সাপ দুটি রান্নাঘরের সিলিং থেকে মেঝেতে পড়েছিল। পরে  সাপ উদ্ধারকারী সংষ্তা খবর দিলে এক ব্যক্তি এসে সাপ দুটিকে ধরে নিয়ে যায়।

স্টিভ ব্রাউন নামের সাপ উদ্ধারকারী ওই ব্যক্তি জানান, সাপ দুটি অজগর প্রজাতির। এগুলোর আকৃতি ছিল যথাক্রমে ২ দশমিক ৯ মিটার বা সাড়ে ৯ ফুট ও ২ দশমিক ৫ মিটার বা ৮ দশমিক ২ ফুট। ব্রাউন জানান, দুটি সাপই বেশ মোটাসোটা ছিল। তিনি সাপ দুটির একাধিক ছবি সম্প্রতি ফেসবুকে পোস্ট দিয়েছেন।

ব্রাউন জানান, যখন তিনি ওই বাড়িতে পৌঁছান তখন একটি সাপ বাড়ির সদর দরজায়, আরেকটি বেড রুমে ছিল।

ব্রাউন সিএনএনকে জানিয়েছেন, এখন সাপের প্রজনন মৌসুম। সম্ভবত দু'জন পুরুষ সাপ কাছেই কোনো নারী সাপের সঙ্গে ছিল। এরা হয়তো বাড়িটির ছাদে বা আশেপাশে কোথাও ছিল। তিনি বলেন, শীতের সময় সাপ উষ্ণ স্থান খোঁজে। সেক্ষেত্রে ছাদেও তারা আসতে পারে। ব্রাউন আরও বলেন, এই প্রজাতির অজগরগুলো বিষাক্ত কিংবা আক্রমণাত্মক নয়। তিনি জানান, সাপ সাধারণত কাউকে আঘাত করতে চায় না। তবে যদি তার ওপর আঘাত করা হয় তখনই সে আক্রমণাত্মক হয়ে ওঠে।

ব্রাউন আরও জানান, সাপ দুটিকে কাছেই একটি বনে ছেড়ে দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ায় মানুষের বাড়িতে সাপের আনাগোনা নতুন কোনও ঘটনা নয়। গত মাসে উত্তর কুইন্সল্যান্ডের এক নারী তার টয়লেটে চারটি সাপের অবস্থান দেখতে পেয়ে স্তম্ভিত হয়ে গেছিলেন।

মন্তব্য করুন