দূরত্ব নাকি হৃদয়কে সুন্দর করে তোলে! শুধু কি তাই? নাহ! এবার বরং এর সঙ্গে যোগ হলো দূরত্ব নিরাপদও রাখে। ভালোবাসা দিবসে এসে এমন কথার প্রতি হয়তো সমর্থন দেবেন না কেউই; তবে করোনা মহামারির কথা একবার ভাবলে?

ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবসে জনসমাগম কিংবা কাছের মানুষদের সঙ্গে দেখা-সাক্ষাত নিয়ে সতর্কবার্তা দিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। তারা বলছে, কাছাকাছি নয় বরং ভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রখাতে দূরত্ব বজায় রাখাই ভালো।

এমন দিনে ভালোবাসার মানুষের সঙ্গে সামনাসামনি সাক্ষাতের চেয়ে প্রেমপত্র, চকলেট, গোলাপ অথবা নানা ধরনের উপহার পাঠিয়ে বাড়ির বাইরে যাওয়া থেকে বিরত থাকার পক্ষে মত দিয়েছেন গবেষকরা।

তাদের মতে, করোনা পরিস্থিতিতে ভালোবাসা দিবস উদযাপনের সবচেয়ে বড় ও কল্যাণকর পথ হচ্ছে অনলাইন।

সিএনএনের মেডিকেল বিশ্লেষক ও জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির মাইকেন ইনস্টিটিউট স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক ড. লিয়ানা ওয়েন বাড়ির বাইরে কারও সঙ্গে সাক্ষাতের ব্যাপারে সর্তক থাকতে বলেছেন।

তিনি বলেন, জনবহুল কোনও রেস্টুরেন্ট বা কোথাও পার্টিতে গিয়ে যে কেউই ভাইরাসের সংক্রমণের ঝুঁকি বাড়াড়ে পারেন। অনেক ছেলে-মেয়ে এই দিনে সাধারণত বন্ধুদের কার্ড দিয়ে থাকে; তবে এখন এটা অনলাইনে করলে সেটা নিরাপদ।
 

মন্তব্য করুন