জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবিলার চেয়ে করোনাভাইরাস মোকাবিলা অনেক সহজ বলে মনে করেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।

বিল গেটস বলেছেন, জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবিলা হবে সবচেয়ে আশ্চর্যজনক মানবিক কাজ। তবে এর তুলনায় খুব, খুব, খুব সহজ হলো করোনা মোকাবিলা।

জলবায়ু সম্পর্কে দুটি সংখ্যা জানতে হবে বলেও উল্লেখ করেন তিনি। তার ভাষায়, পৃথিবীতে প্রতি বছর যোগ হচ্ছে ৫১ বিলিয়ন গ্রিন হাউজ গ্যাস। এই সংখ্যা শূন্যতে নামিয়ে আনতে হবে।

তার নতুন বই ‘হাউ টু অ্যাভোয়েড অ্যা ক্লাইটমেট ডিজিসটার’ নিয়ে কথা বলতে গিয়ে এসব কথা বলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। প্রযুক্তি কীভাবে এই সংকট মোকাবিলায় সহায়তা করতে পারে তার ওপর গুরুত্ব দেন বিল গেটস।

বায়ু এবং সৌর শক্তি বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনতে পারে মন্তব্য করে তিনি বলেন, তবে এই উৎস থেকে নিঃসরণ হওয়া গ্যাসের পরিমাণ ৩০ ভাগেরও কম। স্টিল, সিমেন্ট, পরিবহন ব্যবস্থা ও উৎপাদনকারী প্রতিষ্ঠান যে ৭০ ভাগ গ্যাস নির্গত করে তাও কমিয়ে আনতে হবে।

আমাদের সে পথ নেই বলে মন্তব্য করে বিল গেটস বলেন, বেসরকারি খাতগুলোকেও আমাদের বলতে হবে, আমরা সবুজ পণ্য চাই।

 সাক্ষাৎকারে বিল গেটস বলেন, এই মুহূর্তে কার্বন ডাই–অক্সাইড নিঃসরণ করার সঙ্গে সঙ্গে আপনি যে ক্ষতি করছেন, তা দেখতে পাচ্ছেন না। এ সমস্যা মোকাবিলায় সরকারগুলোকে হস্তক্ষেপ করতে হবে।


মন্তব্য করুন