প্রায় পাঁচ দশক আগে লেখা স্টিভ জবসের একটি চাকরির দরখাস্ত নিলামে উঠছে। এক পৃষ্ঠার এ আবেদনপত্রে টেক জায়ান্ট অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস তার অভিজ্ঞতা হিসেবে লিখেছিলেন কম্পিউটার ও ক্যালকুলেটর চালানোর কথা। 

নিলামকারী প্রতিষ্ঠান চার্টারফিল্ডস জানিয়েছে, আবেদনপত্রে জবস লিখেছিলেন, তার ড্রাইভিং লাইসেন্স আছে, তবে কোনো টেলিফোন নেই। খবর দ্য হিন্দুর।

দরখাস্তে জবস লিখেছিলেন, ইংরেজি সাহিত্য তার মূল পড়ার বিষয়। দক্ষতার জায়গায় কম্পিউটার ও ক্যালকুলেটরের কথা লিখেছিলেন আর বিশেষ দক্ষতা হিসেবে উল্লেখ করেছিলেন ইলেকট্রনিকস টেক বা ডিজাইন প্রকৌশলের কথা।

দরখাস্ত লেখার সময় তিনি যুক্তরাষ্ট্রের রিড কলেজে পড়তেন। তবে সেখানে তার পড়াশোনার স্থায়িত্বকাল ছিল মাত্র ছয় মাস। ১৯৭৩ সালে লেখা ওই চাকরির দরখাস্তে তিনি কোন পদে আবেদন করেছিলেন, তার উল্লেখ নেই।

এর পরে অবশ্য স্টিভ জবস আটারি নামের একটি প্রতিষ্ঠানে টেকনিশিয়ন হিসেবে চাকরি নেন। সেখানে স্টিভ ওজনিয়াকের সঙ্গে ১৯৭৬ সাল পর্যন্ত কাজ করেন। পরে দু’জনে মিলে প্রতিষ্ঠা করেন অ্যাপল। 

আবেদনপত্রটি ভাল অবস্থায় রয়েছে বলে জানিয়েছে নিলামকারী প্রতিষ্ঠানটি। সামান্য দাগ, ওপরের দিকে এক আধটু চিড়ধরা ভাব ছাড়া তেমন কিছু চোখে পড়ার মতো নেই। একই টেপে কয়েকটি চিঠিপত্র ও সার্টিফিকেটও রয়েছে। নিলাম অনুষ্ঠানটি শুরু হবে আগামী ২৪ ফেব্রুয়ারি। চলবে পুরো একমাস। 

মন্তব্য করুন