মামলার জট কমানোকে চ্যালেঞ্জ হিসেবে নিলেন নতুন অ্যাটর্নি জেনারেল

প্রকাশ: ১১ অক্টোবর ২০২০     আপডেট: ১১ অক্টোবর ২০২০   

সমকাল প্রতিবেদক

রোববার দায়িত্ব গ্রহণের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

রোববার দায়িত্ব গ্রহণের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

নিজের সর্বোচ্চটা দিয়ে রাষ্ট্রের দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করবেন বলে জানিয়েছেন নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রোববার দায়িত্ব গ্রহণের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আমিন উদ্দিন বলেন, দায়িত্ব গ্রহণের পর প্রথম অগ্রাধিকার হলো মামলার জট দ্রুত শেষ করার ব্যাপারে সংশ্নিষ্টদের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া। আর প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যে কাজগুলো করে গেছেন, তার অবশিষ্ট কাজ সম্পন্ন করা। 

তিনি আরও বলেন, ধর্ষণের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করার যে উদ্যোগ প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী নিয়েছেন, সেটা খুবই ইতিবাচক। সমাজে মূল্যবোধটা ফিরিয়ে আনতে হবে। আদালতে নারী নির্যাতন ও ধর্ষণ-সংক্রান্ত বিচারাধীন মামলার বিষয়ে পিপিদের সঙ্গে আলোচনা করে তালিকা ধরে ধরে নিষ্পত্তি করা হবে বলে জানান রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা।

সারা দেশে বিচারাধীন মামলার জট কমানোকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন দেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন। তিনি বলেন, বিচার বিভাগে রাষ্ট্রপক্ষের যে কোনো মামলায় আইনি লড়াইয়ের জন্য আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। মামলায় আসামি কে, সেটা দেখব না। আমি দেখব শুধু মামলা। আইন কর্মকর্তা হিসেবে এটি আমার দায়িত্ব।

গত ৮ অক্টোবর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাটর্নি জেনারেল হিসেবে আমিন উদ্দিনকে নিয়োগ দেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও দুই মেয়াদে সমিতির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল রোববার সকালে দায়িত্ব গ্রহণের পর তার কার্যালয়ে বসেন। এ সময় রাষ্ট্রের আইন কর্মকর্তাসহ বিভিন্ন আইনজীবী আমিন উদ্দিনকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এর আগে আপিল বিভাগে ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনায় অংশ নেন তিনি। পরে সন্ধ্যায় তিনি ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।