রোববারের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ হবে: ঢাকার দুই মেয়র

প্রকাশ: ০১ আগস্ট ২০২০     আপডেট: ০১ আগস্ট ২০২০   

সমকাল প্রতিবেদক

বাম থেকে আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস

বাম থেকে আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস

রাজধানীর কোরবানির পশুবর্জ্য রোববারের মধ্যেই অপসারণের প্রস্তুতি নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম শনিবার দুপুর ২টায় ১০০ ফুট ভাটারা সাইদনগরে কোরবানি পশুর বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা জানান। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপেরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের নামাজ আদায়ের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে জানান, ২৪ ঘণ্টার মধ্যে ডিএসসিসি এলাকার সব কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। এ জন্য সংশ্লিষ্ট বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। 

এর আগে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বেলা ১২টায় বসিলায় ডিএনসিসি ডিজিটাল হাটের মাধ্যমে দেওয়া কোরবানির স্থান পরিদর্শন করেন। তিনি বলেন, ডিএনসিসির পক্ষ থেকেও পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া হয়েছে কোরবানির বর্জ্য অপসারণের। রোববারের মধ্যেই সব কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। এজন্য ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রথম জামাতে ঈদের নামাজ আদায় শেষে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, আজ আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে ঈদ-উল-আযহা উদযাপন করব, কোরবানি দেব। কোরবানির পর পশুর যে বর্জ্য হবে, আমরা সে বর্জ্য দুপুর ২টা থেকে সম্পূর্ণরূপে অপসারণের কার্যক্রম শুরু করব। ইনশাল্লাহ গতবারের মতো এবারও আমরা ঢাকাকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে পারব। ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারিত হবে।

মহামারি করোনার বিশেষ পরিস্থিতির কথা উল্লেখ করে ব্যারিস্টার শেখ তাপস রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতিসহ ঢাকাবাসী ও দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, যেহেতু অন্যান্যবারের মতো এবার রাষ্ট্রীয় অনুষ্ঠান আচার-অনুষ্ঠান পালিত হচ্ছে না, তাই আমি গণমাধ্যমের সহযোগিতায় তাদের ঈদের শুভেচ্ছা জানাই।