ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

বিশ্বের ‘সবথেকে শক্তিশালী’ ক্ষেপণাস্ত্র প্রদর্শন কিমের

বিশ্বের ‘সবথেকে শক্তিশালী’ ক্ষেপণাস্ত্র প্রদর্শন কিমের

ছবি: রয়টার্স

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১ | ০৫:৩২ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২১ | ০৫:৪৩

আরো একবার নিজের শক্তিপ্রদর্শন করেছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। বৃহস্পতিবার রাতে দেশটির রাজধানী পিয়ংইয়ং-এ সামরিক এ কুচকাওয়াজে  নানা ধরনের যুদ্ধাস্ত্রও প্রদর্শন করা হয়। তবে আকর্ষণের কেন্দ্রে ছিল নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (এসএলবিএম) । 

বিশেষজ্ঞদের মতে, ছোট পাল্লার এই ব্যালেস্টিক মিসাইল উত্তর কোরিয়ার কাছে আগেই সংগ্রহে ছিল। এবার সেটাই উন্নত করে সাবমেরিন থেকে ছোড়ার ব্যবস্থা করা হয়েছে। 

বিশালাকার এই হাতিয়ারটি হচ্ছে ‘সাবমেরিন লঞ্চড ব্যালিস্টিক মিসাইল’ বা ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করার মতো ক্ষেপণাস্ত্র। দাবি করা হচ্ছে, এটা হলো বিশ্বের সব চেয়ে শক্তিশালী সাবমেরিন-চালিত ক্ষেপণাস্ত্র। খবর রয়টার্স, এএফপির

বিশ্বজুড়ে করোনা মহামারীর দাপটের মধ্যেই কিম ইল সুং স্কোয়ারে কুচকাওয়াজে অংশগ্রহণ করেন হাজার হাজার সৈনিক।  সেখানেই বিশাল সামরিক ট্রাকে করে মিসাইলগুলো প্রদর্শন করা হয়। অস্ত্র বিশেষজ্ঞদের মতে, ওই অত্যাধুনিক মিসাইলগুলির নাম ‘পুকগুকসং-৫’। সাবমেরিনে বয়ে নিয়ে যাওয়ার মতো অত বড় ক্ষেপণাস্ত্র সত্যিই অবাক করার মতো।  এটি পুকগুকসং–৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণ। পুকগুকসং–৪ গত অক্টোবরে আয়োজিত একটি কুচকাওয়াজে প্রদর্শন করা হয়।

এ থেকে অনেকের ধারণা করছেন, আলোচনার মঞ্চে নিজের অবস্থান মজবুত করার চেষ্টা করছেন কৌশলি কিম।

এর আগে ২০১৭ সালে আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। সেই ক্ষেপণাস্ত্র আমেরিকার যেকোন স্থানে আঘাত হানতে পারে। 

আরও পড়ুন

×