ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

সুবিধাবঞ্চিত নারী-শিশুর পাশে ‘লাইফ ইন মোশন’

সুবিধাবঞ্চিত নারী-শিশুর পাশে ‘লাইফ ইন মোশন’

.

আহসান রাজীব বুলবুল, কানাডা প্রতিনিধি

প্রকাশ: ১৫ মে ২০২৪ | ১২:০৭ | আপডেট: ১৫ মে ২০২৪ | ১২:১০

কানাডার ক্যালগেরিতে আগামী ১৮ মে বাংলাদেশের সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের আর্থিক সহায়তা প্রদানের জন্য মুক্তবিহঙ্গের নাটক ‘লাইফ ইন মোশন’ মঞ্চস্থ হবে। ব্রুকফিল্ডের ওয়াইএমসিএ-র ইভান হাজেল থিয়েটারে বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হতে যাবে ক্যালগেরির মুক্তবিহঙ্গ নাট্য সংগঠনেরন এই ষষ্ঠ প্রযোজনা। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন জাহিদ হক। নাটকটির ভাবনার সাথে সামঞ্জস্য রেখে গান নির্বাচনে রয়েছে শুভাশিস ও মৌ। 

রঙ্গিন, সাদা কালো বা সুখ-দুঃখে ভরা আমাদের ক্ষণিকের এই পার্থিব জীবন। জীবনের প্রতিটি মুহূর্তই যেন এক শঙ্কা, এক প্রতিযোগিতা। শারীরিক বা মানসিক, পারিবারিক বা সামাজিক, অর্থনৈতিক বা জাগতিক যাই বলি না কেন নিজেকে নিয়ে ব্যস্ত সবাই। দিনশেষে আমরা একে অপরের ছাড়া গতিহীন। অথচ পারস্পরিক ভালোবাসার মধ্যেই নিহিত জাগতিক সুখ। ভালোবাসার এই অপার শক্তি শুধু দুঃখ-কষ্ট নয়, অম্লান করতে পারে পৃথিবীর সবকিছুই- এমন বার্তাই নির্দেশক এই নাটকে ফুটিয়ে তুলেছেন।

মুক্তবিহঙ্গ-র সভাপতি ও নির্দেশক জাহিদ হক বলেন, সামাজিক অসংগতির শেষ নেই। জীবনের বাস্তবতাগুলোকে মুক্তবিহঙ্গ এই প্রথমবারের মতো নাটকের সাথে আবৃত্তি ,নৃত্য, গান এবং শব্দ সংগীতের মধ্যে দিয়ে এক ভিন্ন আঙ্গিকে পরিবেশন করবে, যা ক্যালগারির সংস্কৃতি অনুরাগী দর্শকদের ভালো লাগবে।

নাটকটির সঞ্চালক ও মিডিয়া কো-অর্ডিনেটর মৌ ইসলাম গণমাধ্যমকে বলেন, মুক্তবিহঙ্গ এ বছর আট বছরে পদার্পন করল। বরাবরের মতো এবারও আমরা অনুষ্ঠানের টিকিট বিক্রি থেকে প্রাপ্ত সকল অর্থ বাংলাদেশে সুবিধাবঞ্চিত নারী ও শিশুদেরকে দেব।

নাটকটির মিডিয়া পার্টনার আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’ এবং ‘চ্যানেল আই’।

নাটকটিতে আবৃত্তি ও অভিনয়ে থাকছে জাহিদ হক ও রিফাত। সংগীত পরিবেশনায় শুভাশিশ, কেকা, অভিজিৎ, তুষার ও ইজা। গিটারে অনিক ও তুষার। নৃত্য পরিবেশনায় থাকছেন সানন্দা, শুভজিৎ, শিল্পী, আলতা, জ্যোতি, তৃণা ও লিডিয়া। আলোক নিয়ন্ত্রণে রয়েছেন সানভি। নাটকটির গ্র্যান্ড স্পন্সর ইকবাল রহমান।

উল্লেখ্য, শুধু বিনোদনই নয়, বাংলাদেশের পথশিশুদের গত আট বছর ধরে নিয়মিত আর্থিক সহযোগিতা দিয়ে আসছে মুক্তবিহঙ্গ। সমাজের অসঙ্গতিগুলোকে দূর করে সচেতনতার মাধ্যমে মানব সেবার প্রত্যয় নিয়ে ক্যালগেরির একদল উদ্যমী তরুণ ‘মুক্তবিহঙ্গ’ নামে থিয়েটারের মাধ্যমে প্রতিবছর নিয়ে আসছে তাদের নতুন নতুন প্রযোজনা। এ প্রযোজনা থেকে যে অর্থ সংগৃহীত হচ্ছে তার সবই চলে যায় বাংলাদেশে অবস্থিত সুবিধাবঞ্চিত নারী ও শিশুদের আশ্রয়কেন্দ্রে। বিগত বছরগুলোতে তারা পথশিশুদের কম্পিউটার প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য প্রায় পাঁচ লাখ টাকা সহায়তা করেছেন।

আরও পড়ুন

×