তিন আলোকচিত্র পেল আন্তর্জাতিক পুরস্কার

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০১৭

সমকাল ডেস্ক

পৃথক আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের তিনটি আলোকচিত্র সেরার পুরস্কার পেয়েছে। এর মধ্যে বিশ্বঐতিহ্য সুন্দরবনে মৌয়ালদের মধু সংগ্রহের ছবিটি কনসালটেটিভ গ্রুপ টু অ্যাসিস্ট দ্য পুওর (সিজিএপি) বার্ষিক আলোকচিত্র প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ জিতে নিয়েছে। ছবিটি তুলেছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মুহাম্মদ মোস্তাফিজুর রহমান। এ ছাড়া বিশ্বে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা উইকি লাভস মনুমেন্টসের (ডব্লিউএলএম) চূড়ান্ত তালিকায় তৃতীয় ও সপ্তম স্থান অর্জন করেছে বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দুটি ছবি। এ প্রতিযোগিতার আয়োজন করে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া। গতকাল বৃহস্পতিবার দুটি প্রতিযোগিতারই চূড়ান্ত ফল প্রকাশ করা হয়।

সিজিএপি প্রতিযোগিতার ফল প্রকাশ করে জানায়, তাদের জুরি বোর্ড ৭৬টি দেশের প্রতিযোগীদের পাঠানো তিন হাজার আলোকচিত্রের মধ্যে থেকে 'হানি কালেক্টরস' নামের ছবিটিকে এবারের গ্র্যান্ড প্রাইজের জন্য মনোনীত করেছে।

আর ডব্লিউএলএম প্রতিযোগিতায় পৌনে তিন লাখ ছবির মধ্যে নির্বাচিত সেরা দশের মধ্যে তৃতীয় হয় আজিম খান রনির তোলা বায়তুল মোকাররমের একটি ছবি। সপ্তম স্থান অর্জন করে জুবায়ের বিন ইকবালের তোলা জাতীয় মসজিদের অপর একটি ছবি। সেরা ১৫টি ছবি প্রতিযোগিতায় ওয়েবসাইটেও দেওয়া হয়েছে। পুরস্কার হিসেবে আজিম ১২০০ ইউরো সমমূল্যের ক্যামেরা-সংক্রান্ত যন্ত্রাদি আর জুবায়ের বিন ইকবাল ৪০০ ইউরো সমমূল্যের যন্ত্রাদি কেনার সুযোগ পাবেন। এ দিকে বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হয়েছে উইকি লাভস আর্থ (ডব্লিউএলই) প্রতিযোগিতা। এবারের আসরে ১১তম হয়েছে বাংলাদেশের পল্লব কবিরের তোলা মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ছবি। বাংলাদেশে এ আয়োজনগুলোর স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা উইকিমিডিয়া বাংলাদেশ।