ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

বিজিবি সদস্যের উপস্থিতিতে নীলগাই হত্যা করলেন গ্রামবাসী

বিজিবি সদস্যের উপস্থিতিতে নীলগাই হত্যা করলেন গ্রামবাসী

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশ: ১২ মে ২০২২ | ০৯:২৬ | আপডেট: ১২ মে ২০২২ | ০৯:২৬

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার মণ্ডলপাড়া এলাকায় একটি বিলুপ্তপ্রায় নীলগাই ধরা পড়ার পর এটিকে হত্যার ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দুই সদস্যের উপস্থিতিতেই গ্রামবাসী এই নীলগাইকে হত্যা করে। এ ঘটনা দাঁড়িয়ে দেখেন তারা। আর প্রাণীটির মাংস খাওয়ার উদ্দেশ্যে গ্রামবাসী এটিকে জবাই করেন।  

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নীলগাইটি ধরার ও জবাই করার ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, গ্রামবাসী চারদিক থেকে ঘিরে দড়ি দিয়ে নীলগাইটিকে বাঁধছে। একপর্যায়ে প্রাণীটি মাটিতে লুটিয়ে পড়ে পা ছোড়াছুড়ি করে। জনা দশেক গ্রামবাসী প্রাণীটিকে চেপে ধরেন, আর একজন নীলগাইটির গলায় ছুরি চালান। এ ঘটনা দাঁড়িয়ে দেখেন পোশাকধারী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দুই সদস্য।

রানীশংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম নীলগাই হত্যার বিষয়টি নিশ্চিত করে বলেন, ধর্মগড় সীমান্ত এলাকার কাঁটাতার পেরিয়ে নীলগাইটি ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে। এরপর নীলগাইটি মণ্ডলপাড়া গ্রামে ছোটাছুটি করছিল। গ্রামবাসী নীলগাইটিকে দেখতে পেয়ে ধাওয়া দিয়ে ধরে ফেলেন। পরে তারা সেটাকে জবাই করেন।

এর আগে ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলের যদুয়ার গ্রামে একটি নীলগাই ধরা পড়েছিল। পরে সেটি দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার শৌলা দোগাছি এলাকায় আরেকটি নীলগাই জবাই করার সময় উদ্ধার হয়। ওই বছর ২ জুলাই রানীশংকৈল উপজেলার মুক্তার বস্তিতে গ্রামবাসীর ধাওয়ায় আরেকটি নীলগাই মারা যায়।

আরও পড়ুন

×