ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদীর প্রাণ ফেরানোর দাবি

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৯      

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

মানববন্ধনে অংশগ্রহণকারীদের একাংশ -সমকাল

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদী খননের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বিশ্ব নদী দিবস উপলক্ষে সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে শনিবার কাঁচামাটিয়া নদীর অববাহিকায় কর্মসূচি পালিত হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, ঈশ্বরগঞ্জ উপজেলা শহরটির গোড়াপত্তন হয়েছে কাঁচামাটিয়া নদীকে ঘিরে। পুরাতন ব্র‏হ্মপুত্র নদ থেকে শুরু হয়ে পৌর শহরের বুক চিড়ে বয়ে গেছে কাঁচামাটিয়া নদী। এই নদীতে কয়েক দশক আগেও যাত্রী ও পণ্যবোঝাই নৌকার নিত্য চলাচল ছিল। নদীকে ঘিরে জেলে, মাঝি, শ্রমিকদের জীবিকা নির্বাহ হতো। কিন্তু কালের আবর্তে কাঁচামাটিয়া নদীটি রক্ষণাবেক্ষণ, সংস্কার, গতিমুখে বাঁধ নির্মাণসহ নানা কারণে চেনা রুপ হারিয়েছে। নদীতে এখন পানির ঢেউ খেলে না, চলে না নৌকা। জেলেদের জীবিকার জন্য নেই পর্যাপ্ত প্রাকৃতিক মাছও। তাই নদীর ওপর নির্ভরশীল মানুষ পেশা পাল্টাতে বাধ্য হয়েছে। এখন এক সময়ের খরস্রোতা কাঁচামাটিয়া নদীতে চাষ হয় ধান। শুকনো মৌসুমে নদীর কোনো চি‎হ্ন থাকে না। সেই সঙ্গে নদীতে আবজর্না ফেলা ও দুই পাশ দখলের কারণে কাঁচামাটিয়া নদী ধীরে ধীরে নিশ্চি‎হ্ন হতে চলেছে। এই অবস্থা চলমান থাকলে নদী তার অস্তিত্ব হারালে নষ্ট হবে প্রকৃতির ভারসাম্য। ঈশ্বরগঞ্জবাসী হারাবে প্রকৃতির নৈস্বর্গিক উপহার কাঁচামাটিয়া নদী। 

তাই কাঁচামাটিয়া নদীটি দ্রুততম সময়ে খনন করে পূর্বের রুপে ফেরানোর উদ্যোগ নেয়ার দাবি জানানো হয় মানববন্ধনে।

সমকাল সুহৃদ সমাবেশ ঈশ্বরগঞ্জ উপজেলা শাখা ও সরকারি কলেজ শাখার যৌথ আয়োজনে মানববন্ধন শেষে পদযাত্রা করে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে গিয়ে একটি স্মারকলিপি দেওয়া হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে সংক্ষিপ্ত আলোচনায় সমকাল প্রতিনিধি মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা সুহৃদ সমাবেশের সভাপতি মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হলুদ, সাধারণ সম্পাদক জাহিদ হাসান, কলেজ শাখা সুহৃদের আহ্বায়ক আজাদুল ইসলাম, সদস্য সচিব আশিকুর রহমান সৌরভ, জিন্নাত আফরিন জয়া, রাকিবুল ইসলাম শুভ, মহিউদ্দিন রানা প্রমুখ।