ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

এ. কে. আজাদ পেলেন ‘ঈগল’ প্রতীক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

এ. কে. আজাদ পেলেন ‘ঈগল’ প্রতীক

ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩ | ১০:৫৪ | আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ | ১৪:৩৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ (সদর) আসনে ‘ঈগল’ প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। ফরিদপুরের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সোমবার (১৮ ডিসেম্বর) সকালে থেকে তাকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

ফরিদপুর-৩ আসনে বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী এম. এ. মুঈদ হোসেনকে ‘ডাব’ প্রতীক, জাতীয় পার্টির এস. এম. ইয়াহিয়াকে ‘লাঙ্গল’, বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. দেলোয়ার হোসেনকে ‘একতারা’ এবং বিএনএম-র গোলাম রব্বানীকে ‘নোঙ্গর’ প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: নৌকা হারালেন শামীম হক

প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল রোববার। আজ সোমবার প্রতীক বরাদ্দ চলছে। প্রতীক পাওয়ার পর থেকে নির্বাচনী আচরণবিধি মেনে আনুষ্ঠানিক প্রচার চালাতে পারবেন প্রার্থীরা।

আগামী ৭ জানুয়ারি ভোটের দিন নির্ধারণ করে গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তপশিল অনুযায়ী ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল, ১ থেকে ৪ ডিসেম্বর বাছাই, ৬ থেকে ১৫ ডিসেম্বর আপিল ও শুনানি, ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার এবং ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের দিন ধার্য করা হয়। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত প্রচারের সময় বেঁধে দেওয়া হয়েছে। 

এবার সংসদের ৩০০ আসনে ১ হাজার ৮৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছে ইসি। মনোনয়নপত্র দাখিল করেছিলেন ২ হাজার ৭১৬ জন। 

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রস্তুতি গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন। এরই মধ্যে ৬৬ রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। ভোট গ্রহণ হবে প্রায় ৪২ হাজার কেন্দ্রে। আসনভিত্তিক ভোটার তালিকাও চূড়ান্ত করেছে ইসি। তালিকা অনুযায়ী মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ ও নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন। 

আরও পড়ুন

×