জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদকে সম্মাননা জানিয়েছেন বেসরকারি সংস্থা তরী ফাউন্ডেশন। 

সোমবার রাজধানীর শেখেরটেকে সংস্থাটি পরিচালিত স্কুল ফর গিফটেড চিলড্রেন (এসজিসি) চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেওয়া হয়।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষাবিদ তরী ফাউন্ডেশনের একজন নির্বাহী সদস্য। 

সংবর্ধনা অনুষ্ঠানে অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, অটিজমসহ এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন শিশুরা সমাজের বোঝা নয়। তারা বিশেষভাবে সক্ষম। সাধারণ একটা মানুষের মধ্যে যেসব প্রতিভা রয়েছে তা এসব শিশুদের মাঝেও বিদ্যমান। যা আজকের চিত্রাংকন ও সাংস্কৃতিক অনুষ্ঠানই এর প্রমাণ। 

‘আমরা যদি এই শিশুদের উপযুক্ত করে গড়ে তুলতে পারি তাহলে তারা আমাদের সম্পদ হবে। তাই তাদের পাশে দাঁড়াতে হবে। তাদেরও যোগ্য করে তুলতে হবে। তাদের সম্পদ হিসেবে গড়ে তোলাই আমাদের কাজ।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আবদুস সালাম। আর যুক্তরাষ্ট্রের ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ডা. এহসান হক ও ডিয়েনকো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এসএম খোরশেদ আলম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। 

তরী ফাউন্ডেশন ও এসসিজির পরিচালক ড. মারুফা হোসেন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তরী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশফাক উল কবীর। শিশুদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। 

অটিজম ও অন্যান্য এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের নিয়ে কাজ করে তরী ফাউন্ডেশনের স্কুল অব গিফটেড চিলড্রেন (এসজিসি)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এই শিশুদের অংশগ্রহণে এ চিত্রাংকন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।